• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
উদীচীর সমাবেশ

সরকার গোখরো সাপের ছোবল খাবে


সাহিত্য-সাংস্কৃতি প্রতিবেদক এপ্রিল ১৪, ২০১৭, ০৪:০৩ এএম
সরকার গোখরো সাপের ছোবল খাবে

ঢাকা: সরকার সজ্ঞানে গোখরো সাপ নিয়ে খেলছে। শিগগিরই সেই সাপ ছোবল দিতে পারে বলে আশঙ্কা করেছেন সাংস্কৃতিক কর্মীরা। ন্যায় বিচারের প্রতীক ভাস্কর্য অপসারণে সাম্প্রদায়িক মৌলবাদীদের দাবি ও দেশজুড়ে হুমকির প্রতিবাদে দেশেব্যাপী আয়োজিত সমাবেশে এ আশঙ্কার কথা প্রকাশ করা হয়।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিকেলে রাজধানীর শাহবাগ প্রজন্ম চত্বরে উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত প্রতিবাদ সমাবেশ করা হয়। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ এতে সভাপতিত্ব করেন।

সমাবেশের শুরুতে উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি হাবিবুল আলম বলেন, হেফাজতের দাবির প্রতি সমর্থন দিয়ে প্রধানমন্ত্রী মূলত সাম্প্রদায়িক গোষ্ঠীকে আস্কারা দিচ্ছেন। তিনি সুপ্রিম কোর্টের সামনে থেকে ন্যায়বিচারের প্রতীক নারী ভাস্কর্য সরানোর বিষয়ে প্রধানমন্ত্রীর সমর্থনের তীব্র সমালোচনা করেন।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি জিলানী শুভ বলেন, সম্প্রতি পাঠ্যপুস্তক থেকে হেফাজতের দাবি অনুযায়ী প্রগতিশীল লেখকদের লেখা বাদ দেয়া হয়েছে। এরপর তাদের দাবি অনুযায়ী সুপ্রিম কোর্টের সামনে থেকে ভাস্কর্য সরানোর উদ্যোগ নেয়া হচ্ছে। এ থেকে পরিষ্কার বোঝা যায় যে এ সবকিছুই একটি নির্দিষ্ট ষড়যন্ত্রের অংশ।

২০১৩ সালে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের আন্দোলনের প্রত্যক্ষ বিরোধীতাকারী হেফাজতকে প্রশ্রয় দেয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী ও বর্তমান সরকার পরোক্ষে জঙ্গিবাদকে মদদ দিচ্ছে কিনা সে প্রশ্নও তোলেন।

গণজাগরণ মঞ্চের সংগঠক জীবনানন্দ জয়ন্ত বলেন, দেশের বিভিন্ন স্থানে পহেলা বৈশাখের অনুষ্ঠানমালা এবং মঙ্গল শোভাযাত্রা না করার জন্য হুমকি দেয়া হচ্ছে। একটি মুক্তিযুদ্ধের পক্ষের সরকার ক্ষমতায় থাকাকালীন সময়ে কীভাবে এধরনের ঘটনা ঘটে তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

সমাবেশে বক্তারা আরো বলেন, সরকার মুখে মুক্তিযুদ্ধের চেতনার কথা বললেও তার উল্টো কাজ করছে। ’৭১ এ মুক্তিযুদ্ধে লাখো শহীদের আত্মদানের মাধ্যমে অর্জিত সকল অর্জনসমূহকে ভূলুণ্ঠিত করে পাকিস্তানি ভাবধারা ফিরিয়ে আনছে এই সরকার বলেও অভিযোগ করেন বক্তারা।

উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ বলেন, এসব কর্মকাণ্ডের মাধ্যমে আবহমান বাংলার চিরায়ত অসাম্প্রদায়িক চেতনার সংস্কৃতির ওপর আঘাত হানার ষড়যন্ত্র করা হচ্ছে।

দেশের বিভিন্ন স্থানে পহেলা বৈশাখ নববর্ষ উদযাপনের বিরুদ্ধে সাম্প্রদায়িক মৌলবাদী আক্রমণ, অপপ্রচার ও হুমকির প্রতিবাদে এবং সুপ্রিমকোর্টের সামনে থেকে ন্যায়বিচারের প্রতীক ভাস্কর্য অপসারণের জন্য মৌলবাদী দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত দেশব্যাপী প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

শাহবাগ প্রজন্ম চত্বরে অনুষ্ঠিত সমাবেশে উপস্থিত ছিলেন- উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন মামুন, চারু শিল্পী সংসদের সহ-সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরী, শিবাণী ভট্টাচার্য্য, সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, ইকবালুল হক খান, বাংলাদেশ যুব ইউনিয়নের সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি জিলানী শুভ,  গণজাগরণ মঞ্চের সংগঠক জীবনানন্দ জয়ন্ত প্রকাশক রবীন আহসান প্রমূখ। সমাবেশে যোগ দেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, শিশু, ছাত্র, যুব সংগঠনের নেতারা।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!