• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকারকে সমঝোতার আহ্বান বিএনপির


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৫, ২০১৬, ০৬:২০ পিএম
সরকারকে সমঝোতার আহ্বান বিএনপির

ঢাকা : নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে সরকারকে সমঝোতায় আসার আহ্বান জানিয়েছে বিএনপি। শুক্রবার (২৫ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ সরকারকে এ আহ্বান জানান।

সরকারের উদ্দেশে তিনি  বলেন, সমঝোতার মাধ্যমে কিভাবে একটি নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করতে পারি, সে ব্যাপারে আমরা আলোচনা করি। বিএনপির পক্ষ থেকে আমরা এ বিষয়ে সম্পূর্ণ সহযোগিতা করব।

মওদুদ আহমেদ বলেন, ইতোমধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচন কমিশন নিয়োগে বাছাই কমিটি গঠনের রূপরেখা, প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের যোগ্যতা এবং সব দলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশের কয়েকটি ধারার সংশোধনসহ ১৩ দফা প্রস্তাব দিয়েছেন।

তিনি বলেন, এই নির্বাচন কমিশন হতে হবে স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ থেকে শুরু বিভিন্ন সময়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছে এমন সকল রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে কিংবা সকল নিবন্ধিত রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, নির্বাচন কমিশন গঠনে বিএনপি চেয়ারপারসনের প্রস্তাবকে ‘অন্তঃসারশূন‌্য’ বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আর জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, যারা সংসদের বাইরে রয়েছে, ইসি নিয়ে আলোচনায় তাদের কথা বলার কোনো অধিকার নেই।

তিনি বলেন, খালেদা জিয়ার ওই প্রস্তাব পুরোপুরি মানতে হবে এমন কথা তিনি বলেননি, এ বিষয়ে অন‌্য দলগুলোও তাদের মতামত দিতে পারে। আমরা সরকারকে অাহ্বান জানাচ্ছি, আমাদের প্রস্তাবের ওপর আলোচনা করে একটা সমঝোতায় আসেন, তবেই এদেশে আবার গণতন্ত্র ফিরে আসবে।

কিন্তু বর্তমান সরকারের নেতারা খালেদা জিয়ার প্রস্তাব বিবেচনা না করেই নাকচ করে দেন। বিএনপি চেয়ারপারসনের প্রস্তাবকে না করে দেয়ায় ক্ষমতাসীন দলের ওই নেতাদের সমালোচনা করেন মওদুদ আহমেদ।

মওদুদ বলেন, ক্ষমতাসীন দলের নেতারা যদি সত্যিকারের গণতন্ত্রে বিশ্বাসী হয়ে থাকত, তবে তাদের উচিত ছিল এই প্রস্তাবনাকে স্বাগত জানানো এবং সব দলকে নিয়ে একটি জাতীয় আলোচনার পরিবেশ সৃষ্টি করা। কিন্তু তারা ক্ষমতায় থাকার জন্য যা কিছু করার দরকার তাই করছে।

তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিলের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করে মওদুদ আহমেদ বলেন, তিনি একসময় এই তত্বাবধায়ক সরকারের জন্য আন্দোলন করেছিলেন। অথচ আজ ক্ষমতা ধরে রাখার জন্য এই পদ্ধতির বাতিল করেছেন।

তিনি বলেন, গত ৯ বছর ধরে দেশের মানুষ গণতন্ত্রহীনতার মধ্যে রয়েছে। সরকার যদি মনে করেন এভাবেই দেশ চলবে, তবে তাদের সেই ধারণা সম্পূর্ণ ভুল। বিএনপি দেশের জনগণকে একসঙ্গে নিয়ে এই স্বৈরাচারি সরকারের পতন ঘটিয়ে বাংলাদেশে আবার গণতন্ত্র ফিরিয়ে আনবে।

সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন গাজীর সভপতিত্বে সভায় আরও বক্তব্য দেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক খন্দকার মুস্তাহিদুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য্ অধ্যাপক আফম ইউসুফ হায়দার, ড‌্যাব নেতা এজেডএম জাহিদ হোসেন সাংবাদিক মাহফুজউল্লাহ, প্রকৌশলী আনহ আখতার হোসেন, অধ্যাপক ওবায়দুল ইসলাম, অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, অধ্যাপক মোস্তাক রহিম স্বপন, অধ্যাপক রফিকুল ইসলাম বাচ্চু।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!