• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকারকেও চাপে রাখবে, নির্বাচনেও যাবে


হৃদয় আজিজ, নিজস্ব প্রতিবেদক মার্চ ৩, ২০১৭, ০৭:১০ পিএম
সরকারকেও চাপে রাখবে, নির্বাচনেও যাবে

ঢাকা: আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন বাতিল হবে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপির। এ আশঙ্কায় তৎপর দলটি। একাদশ নির্বাচন ঘিরে ব্যাপক তৎপর হয়ে উঠেছেন দায়িত্বশীল নেতারা। যে কোনোভাবেই তারা নিবন্ধন রক্ষা করতে চায়।

দলীয় প্রতীকে স্থানীয় সরকার পরিষদ নির্বাচনে অংশ নিলেই হবে না, নিবন্ধন রক্ষায় একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতেই হবে বিএনপিকে। তা না হলে আইন অনুযায়ী তাদের নিবন্ধন বাতিল হয়ে যাবে।

আরপিও বা গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশে এমনই বলা হয়েছে। যেসব দল পরপর দুবার জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে না তাদের নিবন্ধন বাতিল হয়ে যাবে। যদিও নতুন আইন অনুযায়ী স্থানীয় সরকার পরিষদ নির্বাচন দলীয় ভিত্তিতে অনুষ্ঠিত হচ্ছে। তবে তাতে অংশ নিয়ে নিবন্ধন রক্ষার কোনো সুযোগ রাখা হয়নি।

সূত্রমতে, বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ ২৮ রাজনৈতিক দল নির্বাচন বর্জন করে। আর তাতে অংশ নেয় আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ এক ডজন রাজনৈতিক দল। এর বাইরে যারা থেকে গেছে তাদের মধ্যে অন্তত দুই ডজন রাজনৈতিক দল ইসির নিবন্ধন বাতিল হওয়ার ঝুঁকিতে রয়েছে। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনই এসব দলের নিবন্ধন টিকিয়ে রাখার শেষ সুযোগ।

অবশ্য অন্য দলগুলো নিয়ে যতটা আলোচনা তারচেয়ে বেশি আলোচনা চলছে বিএনপিকে নিয়ে। এ দলটি দেশের অন্যতম বৃহৎ ও জনপ্রিয় দল। তবে গেল ১০ বছর ধরে ক্ষমতাই বাইরে থেকে গেছে। বিগত দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে এমন ঝুঁকিতে পড়তে হয়েছে দলটিকে।

সামনেই এসে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। গোলযোগ-সহিংসতার দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি ও শরিক জোটদের নিয়ে রাজনৈতিক মহলে ইতোমধ্যে আলোচনা শুরু হয়েছে। নতুন নির্বাচন কমিশনও দায়িত্ব নেয়ার পরেই সব দলকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আনার উদ্যোগ নিচ্ছে। বিশেষ করে বিএনপি যেন নির্বাচনে অংশ নেয় সেটা নিশ্চিত করার চেষ্টা চলছে।

তবে বিএনপিও পড়েছে বেশ বেকায়দায়। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তারা অংশ নিতেই চায়, তবে তা করতে চায় শর্তমূলক। আর সে শর্তের মধ্যে রয়েছে সহায়ক সরকারের দাবি। তারা দাবি আদায় করেই নির্বাচনে অংশগ্রহণ করতে চায়।

দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় সাফ বলে দিয়েছেন দলীয় সরকারের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না। নির্দলীয় সরকার বা সহায়ক সরকারের অধীনে নির্বাচনের আয়োজন করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, মৎসজীবী দলের সভাপতি রফিকুল ইসলাম মাহতাব, সাধারণ সম্পাদক মিলন মেহেদীও।

তবে অভিজ্ঞমহল মনে করছেন, বিএনপি তো নির্বাচনে যাবেই- শুধু সরকারকে চাপে রাখতেই এই কৌশল নিচ্ছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কথা, নিবন্ধন বাতিলের আশঙ্কা থাকায় বিএনপি অবশ্যই আগামী সংসদ নির্বাচনে অংশ নেবে।

নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, দলীয় প্রতীকে স্থানীয় পরিষদ নির্বাচন ও জাতীয় নির্বাচন ভিন্ন জিনিস। আরপিওতে বলা হয়েছে, পরপর দুবার জাতীয় নির্বাচনে অংশ না নিলে সে দলের নিবন্ধন বাতিল হয়ে যাবে। এর সঙ্গে স্থানীয় সরকারের নির্বাচনে অংশ নেয়া বা না নেয়ার কোনো সম্পর্ক নেই।

নিবন্ধন রক্ষায় নির্বাচনে অংশ নিতে হবে বিএনপিকে

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!