• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকারি ত্রাণ ‘প্রত্যাখ্যান’ সাঁওতালদের


গাইবান্ধা প্রতিনিধি নভেম্বর ১৪, ২০১৬, ০৭:১৮ পিএম
সরকারি ত্রাণ ‘প্রত্যাখ্যান’ সাঁওতালদের

গাইবান্ধা: গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় সরকারি ত্রাণ ফিরিয়ে দিয়েছে সাপমারা ইউনিয়নের মাদারপুর ও জয়পুর গ্রামের সাঁওতাল সম্প্রদায়।

সোমবার (১৪ নভেম্বর) সকালে গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল হান্নান ক্ষতিগ্রস্ত সাঁওতাল সম্প্রদায়ের মাঝে ত্রাণ বিতরণ করতে যান। কিন্তু সাঁওতালদের কেউ-ই সেই ত্রাণ গ্রহণ করেননি।

সকাল সাড়ে ৯টা থেকে ত্রাণ নিয়ে মাদারপুর গির্জার সামনে অপেক্ষা করতে থাকেন ইউএনও। ত্রাণ নেয়ার জন্য ঘরে ঘরে গিয়ে বলেও আসে প্রশাসনের লোকজন। কিন্তু দিন গড়িয়ে বিকেল হলেও কেউ ত্রাণ নিতে আসেননি।

১৫০ পরিবারের প্রত্যেককে ২০ কেজি চাল, এক লিটার তেল, এক কেজি ডাল, এক কেজি আলু, এক কেজি লবণ ও দুটি কম্বল দেয়ার কথা ছিল। 

এ বিষয়ে সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ইক্ষু খামার ভূমি উদ্ধার সংহতি কমিটির সহ সভাপতি ফিলিমন বাস্কে বলেন, ‘সরকারের এক মুখে দুই কথা- একদিকে ত্রাণ দিতে চায়, অন্যদিকে তারকাঁটার বেড়া দিয়ে আমাদের জমি নষ্ট করছে। তাই আমরা প্রশাসনের কোনও ত্রাণ নিইনি।’

সাঁওতালরা নয় দিন পেরিয়ে গেলেও তাদের ঘরে আগুন, বসতবাড়িতে লুটপাট ও হত্যার ঘটনায় কোনো মামলা ও তদন্ত কমিটি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন। ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়েছেন তারা। এসব দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রশাসনের কোনো ত্রাণসহায়তা নেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন।

গত ৬ নভেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ এলাকার সাঁওতাল-অধ্যুষিত মাদারপুর ও জয়পুর গ্রামে পুলিশ ও চিনিকলের শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে এ সংঘর্ষের ঘটনা ঘটে। 

এতে ওই দিন সাঁওতালদের একজন মারা যান। পরে একজনের লাশ উদ্ধার করা হয় ধানখেত থেকে এবং একজন বাড়িতে মারা যান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!