• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকারি রিপোর্টে ভুয়া ছবি নিয়ে বেকায়দায় ভারত


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৬, ২০১৭, ১০:২৬ পিএম
সরকারি রিপোর্টে ভুয়া ছবি নিয়ে বেকায়দায় ভারত

ঢাকা: স্পেন-মরক্কো সীমান্তের একটি ছবি ব্যবহার করে নিজেদের কৃতিত্ব জাহির করার জন্য ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নিয়ে টুইটারে প্রবল হাসি-মশকরা শুরু হয়েছে। অল্ট নিউজ ওয়েবসাইটে প্রকাশিত একটি খবরে দেখানো হয়, ভারতের একটি মন্ত্রণালয় তাদের বার্ষিক রিপোর্টে ওই ছবিটি ব্যবহার করে দাবি করেছে সীমান্ত এলাকায় তারা ফ্লাডলাইট বসিয়েছে। কিন্তু ওই ওয়েবসাইটটি জানায়, ২০০৬ সালে স্প্যানিশ আলোকচিত্রী হাভিয়ার মোয়ানো ওই ছবিটি তুলেছিলেন সেউটা দ্বীপে।

এই চরম বিব্রতকর অভিযোগ ওঠার পর ভারত সরকারের পক্ষ থেকে গোটা ঘটনার তদন্তের নির্দেশ দেয়া হয়েছে বলেও জানা গেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারকে এর আগেও সরকারি প্রেস বিবৃতি বা রিপোর্টে ভুয়া কিংবা ফটোশপ করা ছবি ব্যবহারের জন্য অস্বস্তিতে পড়তে হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি একটি সংবাদ প্রকাশ করেছে।

ভারতের সরকারি পরিচালনাধীন প্রেস ইনফরমেশন ব্যুরো ২০১৫ সালে চেন্নাইয়ের বন্যা সরেজমিনে পরিদর্শরত প্রধানমন্ত্রী মোদির একটি ছবি টুইট করেছিল - যেটি পরিষ্কার বোঝা গিয়েছিল যে এডিট করা! অল্ট সংবাদ সংস্থা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন কারসাজিটি ধরিয়ে দেয়ার পর ভারতেই অনেকে সরকারকে নিয়ে হাসিঠাট্টা করছেন।

সরকারি রিপোর্টে ভুল ছবি ব্যবহার নিয়ে এনডিটিভি বলছে, এই ঘটনা সামনে আসার পর স্বরাষ্ট্র সচিব রাজীব মেহরিষি কর্মকর্তাদের কৈফিয়ত তলব করেছেন। তিনি বলেছেন, যদি দেখা যায় এটা মন্ত্রণালয়ের ভুল, তাহলে আমরা অবশ্যই ক্ষমা চাইব। ভারতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সীমান্তে চোরাচালান ও অনুপ্রবেশ ঠেকাতে ফ্লাডলাইট বসানোর কাজ শুরু করেছে।

বার্ষিক প্রতিবেদনে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, পাকিস্তান ও বাংলাদেশের সঙ্গে থাকা ভারতের সীমান্তে এরই মধ্যে ৬৪৭ কিলোমিটার বা ৪০২ মাইল এলাকাতে ফ্লাডলাইট বসানো হয়ে গেছে। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!