• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকারের টাকা আয়ের বাজেট : সালেহউদ্দিন


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০১৭, ০৫:১৮ পিএম
সরকারের টাকা আয়ের বাজেট : সালেহউদ্দিন

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও প্রখ্যাত অর্থনীতিবিদ ড. সালেহউদ্দিন আহমেদ

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও প্রখ্যাত অর্থনীতিবিদ ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, প্রস্তাবিত বাজেটে শুধু গাণিতিক হিসাবই প্রধান্য পেয়েছে। নতুন অর্থবছরের (২০১৭-২০১৮) প্রস্তাবিত বাজেট বাস্তবায়নযোগ্য নয়। এই বাজেট হচ্ছে সরকারের টাকা আয়ের বাজেট। সরকার টাকা আয় করবে আর সরকারই ভোগ করবে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন মুহিত। রাজস্ব আয়, বিনিয়োগ ও বৈদেশিক সাহায্য বৃদ্ধি, রপ্তানি আয় ও প্রবাসী আয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনের আশা করে প্রবৃদ্ধির এই লক্ষ্যমাত্রা ধরেছেন তিনি।

বাজেট পেশের পরে এক প্রতিক্রিয়ায় সাবেক এ গভর্নর এসব কথা বলেছেন। তিনি এসময়ে বলেন, আগামী অর্থবছরের জন্য ধার্যকৃত ৭ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জন নিয়েও সংশয় রয়েছে। বাজেটের যে গাণিতিক হিসাব রয়েছে, তা থেকে এবারের বাজেটও ভিন্ন কিছু নয়। এই বাজেট হচ্ছে সরকারের টাকা আয়ের বাজেট। সরকার টাকা আয় করবে আর সরকারই ভোগ করবে।

তিনি আরো বলেন, বেসরকারি বিনিয়োগের কোনো ক্ষেত্র তৈরি হবে না। শিল্পের উন্নয়নে কোনো উদ্যোগ নেই। এক পোশাক শিল্পের উপরেই বাজেটে গুরুত্ব দেয়া হয়েছে। এতে অন্য শিল্প গুরুত্বহীন হয়ে পড়ছে। শিল্প-বিনিয়োগ না বাড়লে কর্মসংস্থানের বাড়বে না উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর বলেন, বিশাল বাজেটের জন্য সাধারণ মানুষের পকেট কেটে টাকা আদায় করা হবে। কিন্তু সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে বাজেটে তেমন কোনো উদ্যোগ নেই।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!