• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

‘সরকারের প্রচেষ্টায় পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে’


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৯, ২০১৭, ১১:০৪ পিএম
‘সরকারের প্রচেষ্টায় পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে’

ঢাকা: সরকারসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলেই বাজারের স্থিতিশীলতা, গতিশীলতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। ইতিমধ্যে পুঁজিবাজারে বহুমুখী সংস্থার কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। সরকার ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্য্যান্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি) আন্তরিক প্রচেষ্টার ফলেই বাজার ঘুরে দাঁড়িয়েছে।

পুঁজিবাজারের সাম্প্রতিক উর্দ্ধমুখি পরিস্থিতি নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বক্তারা। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বেলা সাড়ে তিনটায় রাজধানীর মতিঝিলে ডিএসইর নিজস্ব ভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাজারের বর্তমান সূচক নিয়ে ভয়ের কিছু নেই। দীর্ঘদিন পর অর্থনীতির অগ্রগতির সঙ্গে সামঞ্জস্য রেখে বাজার একটি ভালো জায়গায় অবস্থান নিয়েছে। তবে ধার-দেনা, জমি, গহনা বিক্রি করে কারও এ বাজারে বিনিয়োগে আসা উচিত নয়। কারণ, পুঁজিবাজারের বিনিয়োগ ও প্রতিটি শেয়ারের অপর নাম ঝুঁকি।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এ কে এম মাজেদুর রহমান বলেন, সূচকের উত্থান-পতন দিয়ে বাজারের ঝুঁকি নিরূপণ করা ঠিক নয়। বাজারের লেনদেন যে পর্যায়ে পৌঁছেছে, তা সামলানোর দক্ষতা ও সক্ষমতা দুই-ই রয়েছে ডিএসইর।

সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, বাজারের সূচক বর্তমানে যে অবস্থায় পৌঁছেছে, তা নিয়ে ভয়ের কিছু নেই। তবে বিনিয়োগের আগে বিনিয়োগকারীদের বাজার সম্পর্কে স্বচ্ছ ধারণা নেওয়া উচিত। যাঁদের হাতে উদ্বৃত্ত টাকা আছে, কেবল তাঁরাই সেই অর্থের একটি অংশ নিয়ে বাজারে আসতে পারেন।
এসময় জানানো হয়, পুঁজিবাজারে প্রতিদিনই পুরাতন বিনিয়োগকারীদের পাশাপাশি নতুন নতুন দেশী-বিদেশী বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ছে। আমরা প্রত্যেকেই বাজারের স্থায়ী যৌক্তিক, গতিশীল, স্থিতিশীলতা চাই। কোম্পানির ইপিএস, এনএভি, পিই রেশিও উদ্যোক্তা ইত্যাদি যাচাই করে বিনিয়োগ করার জন্য আমরা বলে আসছি। আমরা মনে করি, একটি সচেতন বিনিয়োগকারীই বাজারের উন্নয়নের পূর্বশর্ত।

এসময় একটি সংবাদমাধ্যমে প্রকাশিত ২০১০ সালের শেয়ারবাজার কেলেঙ্কারির ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান খোন্দকার ইব্রাহিম খালেদের বক্তব্যেরও বিরোধিতা করা হয়।

গত কয়েক কার্যদিবস ধরে সূচক ঊর্ধ্বমুখী ছিল ডিএসইতে। গত ৯ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি সাত কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক বাড়ে ৪১৭ পয়েন্ট। টানা বৃদ্ধির পর গত ১৮ জানুয়ারি থেকে লেনদেন শেষে সূচক কিছুটা কমে। সে দিন লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৯৮৯ কোটি ৩২ লাখ টাকা। বৃহস্পতিবার লেনদেন হয়েছে ১ হাজার ৪০৮ কোটি ৭৪ লাখ টাকা।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন ডিএসইর সভাপতি বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া। উপস্থিত ছিলেন সংস্থাটির পরিচালক রুহুল আমিন প্রমুখ।

সোনালীনিউজ/তালেব
 

Wordbridge School
Link copied!