• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরাসরি বিশ্বকাপ খেলতে দুই জয় চাই শ্রীলঙ্কার


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৯, ২০১৭, ০২:২২ পিএম
সরাসরি বিশ্বকাপ খেলতে দুই জয় চাই শ্রীলঙ্কার

ঢাকা: সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না শ্রীলঙ্কার। জিম্বাবুয়ের সঙ্গে ওয়ানডে সিরিজ খোয়াতে হয়েছে। এরপর ভারতের বিপক্ষে তিন টেস্টের সিরিজে তো লঙ্কানরা দাঁড়াতেই পারেনি।

২০ আগস্ট থেকে ডাম্বুলায় শুরু হতে চলেছে শ্রীলঙ্কা-ভারতের পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি। বিরাট কোহলির দলকে পরাভূত করতে উপুল থারাঙ্গার শ্রীলঙ্কাকে যে ঘাম ঝরাতে হবে সেটি বলার জন্য ক্রিকেট বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই।

কিন্তু শ্রীলঙ্কার যে অন্তত দুটি জয় বড্ড দরকার। আর এটা করতে পারলেই ২০১৯ বিশ্বকাপ তারা সরাসরি খেলতে পারবে। আয়োজক দেশ ইংল্যান্ড এবং আইসিসি র্যাং কিংয়ের সেরা সাত দল সরাসরি খেলবে আগামী বিশ্বকাপ। সাত দল এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে। আট নম্বর স্থানটির জন্য জোর লড়াই চলছে শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে। দুদলের মাঝে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা।

রোববার থেকে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে আট নম্বরে রয়েছে দ্বীপদেশটি। দুটি ম্যাচ জিতলে তাদের পয়েন্ট দাঁড়াবে ৯০-এ। এটি হলে ৭৮ পয়েন্ট নিয়ে নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজ তাদের আর পেছনে ফেলতে পারবে না।

এই র্যাং কিং গোনায় ধরা হবে ৩০ সেপ্টেম্বর পর্য়ন্ত। এই সময়ের আগে আয়ারল্যান্ডের বিপক্ষে একটি ও ইংল্যান্ডের বিপক্ষে পাঁচটি ওয়ানডে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। সব ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট হবে ৮৮। ভারতের বিপক্ষে লঙ্কানরা একটি ম্যাচ জিতলে সরাসরি বিশ্বকাপে খেলার আশা টিকে থাকবে ওয়েস্ট ইন্ডিজের। তখন তারা ছয়টি ম্যাচ জিতলে ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে যাবে দলটি। সেক্ষেত্রে বাছাইপর্ব খেলতে হবে শ্রীলঙ্কাকে। আয়ারল্যান্ডের বিপক্ষে হেরে গেলে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সরাসরি বিশ্বকাপ খেলার কোনও আশাই থাকবে না। তখন ভারতের কাছে সব ম্যাচ হারলেও সরাসরি বিশ্বকাপে খেলবে শ্রীলঙ্কা।


সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!