• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সলিডারিটি আরচারি চ্যাম্পিয়নশিপ শুরু বৃহস্পতিবার


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২৪, ২০১৭, ০৪:৩৪ পিএম
সলিডারিটি আরচারি চ্যাম্পিয়নশিপ শুরু বৃহস্পতিবার

ঢাকা: আগামী নভেম্বরে ঢাকায় বসবে এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপের আসর। তার আগে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে ‘আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি আরচারি চ্যাম্পিয়নশিপ’। দেশের ইতিহাসে সবচেয়ে বড় এই টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশসহ মোট ১৭টি দেশ অংশগ্রহন করবে। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) মওলানা ভাসানী স্টেডিয়ামে প্রতিযোগিতার উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার।

র‌্যাংকিং এই টুর্নামেন্টে ১৭ দেশের ৬৮ আরচার অংশ নেবে। এদের মধ্যে আছেন ৫০ পুরুষ ও ১৮ মহিলা আরচার। টুর্নামেন্টের ইভেন্ট হোল্ডার ইসলামি সলিডারিটি স্পোর্টস ফেডারেশন (আইএসএসএফ) এবং বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশন (বিওএ)।

স্বাগতিক বাংলাদেশ ছাড়া টুর্নামেন্টে অংশ নেওয়া অপর দেশগুলো হচ্ছে- আজারবাইজান, পাকিস্তান, ইরাক, ইরান, উগান্ডা, সৌদি আরব, সুদান, সিরিয়া, ইয়েমেন, মৌরিতানিয়া, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া, মরোক্কো, নেপাল এবং ভুটান।

৭০ লাখ টাকা বাজেটের এই টুর্নামেন্টে খেলা হবে রিকার্ভ এর্ব কম্পাউন্ড বিভাগে। আর ইভেন্টগুলো হলো একক, দলীয়, মিশ্র দলীয়। খেলা হবে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। বাংলাদেশ দলে আছেন ৮ পুরুষ ও ৮ মহিলা আরচার।

তারা হলেন: রোমান সানা, নুরুল হুদা, সানোয়ার হোসেন, তামিমুল ইসলাম, আবুল কাশেম, রামকৃষ্ণ, নাজমুল হুদা, মিলন মোল্লা, বিউটি রায়, শ্যামলী রায়, রাবিয়া আক্তার শাপলা, হীরা মনি, সুস্মিতা বণিক, বন্যা আক্তার, বিপাশা আক্তার এবং রোকসানা আক্তার। দলগঠন করা হয়েছে ধারাবাহিক নৈপুণ্যের ভিত্তিতে। আর এ কারণেই দলে ঠাঁই হয়নি দারকা দুই আরচার ইমদাদুল হক মিলন এবং সজীব শেখ।

এই আসরে মোট ৯টি ইভেন্টে স্বর্ণপদকের লড়াই হবে। বাংলাদেশ দল কমপক্ষে ৬টি স্বর্ণ জিতবে এমনটাই আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল। মঙ্গলবার (২৪ জানুয়ারি) জাতীয় ক্রীড়া পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ আশাবাদ ব্যাক্ত করেন তিনি। এ সময় আরও উপস্থিত ছিলেন ইসলামী ব্যাংকের পরিচালক আবদুল মামুদ, আরচারি ফেডারেশনের সহ-সভাপতি সৈয়দ চৌধুরী, আনিসুর রহমান দীপু, হামিদা বানু প্রমুখ।   

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!