• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সহায়ক সরকার দাবিতে আন্দোলনে যাবে বিএনপি


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩, ২০১৭, ১০:৫৯ পিএম
সহায়ক সরকার দাবিতে আন্দোলনে যাবে বিএনপি

ঢাকা: সহায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায়ে আন্দোলনের চিন্তা করছে বিএনপি। তাই সহায়ক সরকারের রূপরেখা শিগগিরই দেয়া হবে বলেও জানিয়েছেন দলটির নীতি নির্ধারকরা। সেই সঙ্গে ভেতরে ভেতরে প্রার্থী চূড়ান্ত করার কাজ চলছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আগের বারের মতো এবার ক্ষমতাসীনদের একতরফা জাতীয় নির্বাচন করতে দিতে নারাজ বিএনপি। তবে দলটি চায় নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন। কিছুটা কৌশলী হয়ে বলা হচ্ছে, সহায়ক সরকার। সম্প্রতি এই দাবি আদায়ে আন্দোলনে যাওয়ার হুশিয়ারিও দিয়েছেন দলীয় প্রধান খালেদা জিয়া।

এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, সভা, সেমিনার, সংবাদ সম্মেলনে নিজেদের অবস্থান পরিকস্কার করাসহ চলমান সব কর্মসূচিকেই আন্দোলনের অংশ মনে করি আমরা। তবে দলটির অন্য নেতাদের মতে, সময়ই বলে দেবে কী রূপ পাবে আন্দোলন।

একই প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, সরকার অনড় থাকলে, অধিকার ফিরে পেতে জনগণ কোন পথে হাটবে তার সিদ্ধান্ত তখন নেবে বিএনপি। আর সংকট সমাধানে সরকারের শুভ বুদ্ধির উদয় হবে বলেও প্রত্যাশা বিএনপির এই নেতার।

এছাড়া বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, একদলীয় সরকারের অধীনে নির্বাচনের পুনরাবৃত্তি ঘটতে দেয়া হবে না। তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচন নিয়ে যে কোনো ষড়যন্ত্র জনগণ প্রতিহত করবে। সংবিধানের দোহাই দিয়েও এবার পার পাওয়া যাবে না। প্রয়োজনে সংবিধান সংশোধনের ব্যবস্থা করতে হবে।

জানা গেছে, আগামী একাদশ সংসদ নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে বিএনপির দৃষ্টিভঙ্গি ইতিবাচক। তবে সুষ্ঠু ভোটের সঙ্গে জড়িত বেশ’কটি বিষয়ে রাজনৈতিক মতৈক্য চাইছেন দলটির নেতারা। হাতে দেড় বছর সময় থাকলেও শিগগিরই লেভেলপ্লেইং ফিল্ডের নিশ্চয়তা চায় বিএনপি।

আর নির্বাচনকালীন সরকারের ধরণ কেমন হবে, তার ফয়সালার ওপর জোর দিচ্ছে প্রায় ১১ বছর ক্ষমতায় না থাকা দলটি। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে দু’দফা সরকার বিরোধী আন্দোলনে ব্যর্থ হয়ে এবার নির্বাচনকালীন এই নতুন সরকারের রূপরেখা দেয়ার প্রস্তুতি নিচ্ছে বিএনপি।

এদিকে, সময়ের সঙ্গে পরিবর্তন হতে পারে বিএনপির আন্দোলনের রূপ। তবে নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবিতে, এই আন্দোলন শেষ পর্যন্ত শান্তিপূর্ণ থাকবে কি না, তা নিয়ে সন্দিহান দলটির নেতারা। তারা বলছেন, সরকার নিজের অবস্থানে অনড় থাকলে, জনগণই আন্দোলনের চেহারা বদলে দিতে পারে।

সহায়ক সরকারের দাবি আদায়ে ঈদের আগে আন্দোলনের ইঙ্গিত দেন বিএনপি চেয়ারপারসন। তবে সংবিধান অনুযায়ী নির্বাচন অয়োজনে অনড় অবস্থানে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এমন পরিস্থিতিতে কী করে শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে সহায়ক সরকারের দাবি আদায় করে নেবে বিএনপি, এ নিয়ে খোদ দলটির নেতাকর্মীদের মাঝেই রয়েছে প্রশ্ন? আন্দোলনের ধরন, কেমন হবে কর্মসূচি, এসব নিয়ে ধোঁয়াশায় নেতাকর্মীরা। দলটির শীর্ষ নেতাদের মতে, শান্তি পূর্ণ আন্দেলনের মাঝেই আছেন তারা।

দলীয় একটি সূত্র জানায়, সহায়ক সরকারের রূপরেখা প্রনয়নের খসড়া কাজ এরই মধ্যে চূড়ান্ত করেছেন দলের নীতিনির্ধারকরা। পাশাপাশি প্রতিটি আসনের বিপরীতে একাধিক প্রার্থীও প্রাথমিকভাবে ঠিক করে রাখা হয়েছে বলেও জানায় সংশ্লিষ্ট সূত্রটি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!