• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সাঁওতালপল্লিতে পুলিশের আগুন দেয়ার ঘটনা তদন্তের নির্দেশ


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৪, ২০১৬, ১২:৫৭ পিএম
সাঁওতালপল্লিতে পুলিশের আগুন দেয়ার ঘটনা তদন্তের নির্দেশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জ সাঁওতালপল্লিতে আগুন দেয়ার সঙ্গে পুলিশ জড়িত কি না সে বিষয়টি বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গাইবান্ধা জেলা জুডিশিয়াল ম্যাজিস্ট্রটকে আগামী ১৫ দিনের মধ্যে এ বিষয়ে তদন্ত করে আদালতে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বুধবার (১৪ ডিসেম্বর) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদেশে আগামী ১৫ দিনের মধ্যে এ বিষয়ে তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সাঁওতালপল্লিতে আগুন দেওয়ার ভিডিও ফুটেজ সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচারিত হয়। আদালতে রিটকারী আইনজীবীরা ওই ভিডিও ফুটেজ হাইকোর্টে জমা দেন। এরপর এ আদেশ দেওয়া হয়। পাশাপাশি সাঁওতালপল্লিতে হামলার ঘটনায় দায়ের হওয়া এজাহার দুটি সমান গুরুত্ব দিয়ে তদন্তের ব্যবস্থা করতে রংপুর রেঞ্জের ডিআইজিকে নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) কোনো ঊর্ধ্বতন কর্মকর্তা দিয়ে এই তদন্ত করতে বলা হয়েছে। তদন্তের তত্ত্বাবধানে পুলিশ সুপারের নিচে নন, এমন কর্মকর্তাকে রাখতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া, অ্যাডভোকেট সামিউল আলম সরকার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

উল্লেখ্য, গত সোমবার সাঁওতালদের উচ্ছেদের ঘটনায় হাইকোর্টে দাখিলকৃত প্রতিবেদনে ‘কিছু বাঙালি দুষ্কৃতিকারী’ শব্দ ব্যবহারে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করায় গাইবান্ধার জেলা প্রশাসক (ডিসি) আবদুস সামাদকে ক্ষমা করে দেন হাইকোর্ট। একইসঙ্গে একই ঘটনায় গাইবান্ধা জেলার বিশেষ শাখার পুলিশ সুপারকে (এসপি) তলব করেন আদালত। আগামী ২ জানুয়ারি তাকে সশরীরে হাজির হতে বলা হয়েছে। হাইকোর্টের একই বেঞ্চ এ আদেশ দেন।

সাঁওতাল পল্লীতে গুলি চালানোর বৈধতা চ্যালেঞ্জ করে গত ১৬ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বেসরকারি সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক), অ্যাসোসিয়েশন অব ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) এবং ব্রতী সমাজকল্যাণ সংস্থা একটি রিট আবেদন দায়ের করে। এছাড়া সাঁওতালদের পরিবারের পক্ষ থেকে আলদা রিট করা হয়েছে।

গত ৬ নভেম্বর রংপুর চিনিকলের সাহেবগঞ্জ বাগদা ফার্মের বিরোধপূর্ণজমি নিয়ে চিনিকল শ্রমিক-কর্মচারী ও সাঁওতালদের সংঘর্ষ থামাতে গুলি চালায় পুলিশ। এতে তিন সাঁওতাল নিহত হন, আহত হন অনেকে। পরে পুলিশ-র‌্যাব ওই দিন সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত এক অভিযান চালিয়ে মিলের জমি থেকে সাঁওতালদের উচ্ছেদ করে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!