• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সাঁওতালপল্লীতে গুলি: সরকারকে লিগ্যাল নোটিশ


আদালত প্রতিবেদক নভেম্বর ১৫, ২০১৬, ০৪:৪২ পিএম
সাঁওতালপল্লীতে গুলি: সরকারকে লিগ্যাল নোটিশ

ঢাকা: গাইবান্দায় সাঁওতাল পল্লীতে হামলা, লুটপাট ও উচ্ছেদের ঘটনায় কী পদক্ষেপ নেয়া হয়েছে তা জানতে চেয়ে সরকারের প্রতি উকিল নোটিশ দেয়া হয়েছে। একইসঙ্গে জানতে চাওয়া হয়েছে কোন ক্ষমতাবলে ওই পল্লীতে গুলি চালানো হয়।

মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে গাইবান্ধার গোবিন্দগঞ্জ সাঁওতাল পল্লীর দিজেন টুডু এবং গনেশ মুরমোর পক্ষে এ নোটিশ পাঠান সুপ্রিমকোর্টের আইনজীবী জোতির্ময় বড়ুয়া।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে নোটিশের লিখিত ব্যাখা না দিলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে জানান নোটিশ প্রেরণকারী আইনজীবী। নোটিশটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট নয়জনের কাছে পাঠানো হয়েছে।

আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া জানিয়েছেন, রেজিস্ট্রি ডাকযোগে ওই নোটিশ পাঠানো হয়। অন্য যাদের প্রতি নোটিশ দেয়া হয়েছে, তারা হলেন- পুলিশের মহাপরিদর্শক, গাইবান্ধার জেলা প্রশাসক, রংপুর রেঞ্জের পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি), গাইবান্ধার পুলিশ সুপার, গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা, গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও মহিমাগঞ্জ চিনি কলের ব্যবস্থাপক।

গত ৫ নভেম্বর রংপুর চিনি কলের সাহেবগঞ্জ আখের খামারের স্থাপনা উচ্ছেদের সময় পুলিশের সাথে সংঘর্ষ হয় সাঁওতালদের। এসময় দুইজন নিহতসহ আহত হয় পুলিশসহ অন্তত ৩০ জন। এছাড়া সাঁওতালদের বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করা হয়। সেই তাণ্ডবের পর পুলিশ বাদী হয়ে ৪২ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা ৩ থেকে ৪শ আসামি করে গোবিন্দগঞ্জ থানায় মামলা করে। এরপর থেকেই গ্রেপ্তার আতঙ্কে পুরুষশূন্য হয়ে পড়ে মাদারপুর ও জয়পুর গ্রামের সাঁওতালপল্লী। নারী ও শিশুদের চোখে মুখে আজানা আতঙ্ক। খেয়ে না খেয়ে তারা দিন পার করছে। ঘটনার পর ওই এলাকায় বসানো হয়েছে পুলিশ ক্যাম্প। 

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!