• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সাঁতারে আটলান্টিক পাড়ি দেবেন তিনি


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৪, ২০১৬, ০৬:৪৮ পিএম
সাঁতারে আটলান্টিক পাড়ি দেবেন তিনি

বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম মহাসাগর আটলান্টিক। সাঁতার কেটে কেউ এই সাগর পাড়ি দেবে, এটা ভাবতেও অবাক লাগে। আজ পর্যন্ত এমন কাজ করে দেখাতে পারেননি কেউ। তবে এবার এই সেই আটলান্টিক পাড়ি দেয়ার চ্যালেঞ্জ গ্রহণ করেছেন এক ব্রিটিশ নাগরিক।

৩৮ বছর বয়সী ব্রিটিশ নাগরিক বেন হুপার জানান, সাঁতার কেটে আটলান্টিক পাড়ি দেয়ার কৃতিত্বটি তিনিই প্রথম লুফে নিতে চান। তবে যেনতেন কাজ নয় আটলান্টিক পাড়ি দেয়া। সাঁতরে পাড়ি দিতে হবে ৩ হাজার ২১৮ কিলোমিটার।

পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের ডাকার পোতাশ্রয় থেকে রোববার যাত্রা শুরু করবেন হুপার। আশা করা হচ্ছে ২০১৭ সালের মার্চ মাস নাগাদ লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে পৌঁছবেন তিনি। এর আগে কয়েকজন এই চেষ্টা করলেও গিনেস বুকে নাম ওঠাতে পারেননি কেউ।

নিজের এই চেষ্টাকালে ১ মিলিয়ন পাউন্ড চাঁদা তুলতে পারবেন বলে আশাবাদী হুপার। তার এই কাজে ঝুঁকিও কম নয়। আছে ভয়ানক হাঙর, বিষধর জেলিফিশ এবং ঝড়, জলোচ্ছ্বাসের শঙ্কা। সেই সঙ্গে প্রতিনিয়ত ২০ ফিট উচ্চতার ঢেউয়ের লড়াই করতে হবে হুপারকে।

প্রতিদিন ১০ কিলোমিটার সাঁতার কাটবেন বেন হুপার। আর এজন্য দৈনিক দরকার হবে ১২ হাজার ক্যালোরি খাদ্য। সবকিছু বিবেচনায় নিয়েই যাত্রা শুরু করতে যাচ্ছেন তিনি। হুপার বলেন, ‘আজ পর্যন্ত আটলান্টিক পাড়ি দেয়ার রেকর্ড কারো নেই। কিন্তু চাঁদে পাড়ি জমানোর রেকর্ড আছে।’

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!