• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সাংবাদিকদের ওপর নজরদারিতে পিছু হটলো সরকার


নিজস্ব প্রতিবেদক মে ২০, ২০১৭, ০৭:২৮ পিএম
সাংবাদিকদের ওপর নজরদারিতে পিছু হটলো সরকার

ঢাকা: বিদেশে যাওয়া সাংবাদিকদের ওপর নজর রাখার যে সিদ্ধান্ত সরকার নিয়েছিল, তা প্রত্যাহার করা হয়েছে। সাংবাদিকদের ওপর নজরদারি বাড়াতে, তারা বিদেশে গিয়ে কী করছে তা পর্যবেক্ষণ ও এ বিষয়ে রিপোর্ট দেয়ার জন্য দূতাবাসগুলোকে নির্দেশ দিয়েছিল সরকার। এমন সিদ্ধান্তে সব জায়গা থেকে সমালোচনা ও বিতর্কের মুখে পড়তে হয় সরকারকে।

সেই সমালোচনা এড়াতে তিন দিনের মাথায় আগের সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াল সরকারের নীতিনির্ধারকরা। নজরদারি প্রত্যাহারের চিঠি সকল দূতাবাসে পাঠিয়ে দেয়া হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে।

গত বুধবার (১৭ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিদেশে সফররত সাংবাদিকদের ওপর নজর রাখতে বাংলাদেশ মিশনগুলোতে নির্দেশ দেয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, যদি কোনো সাংবাদিক বিদেশে দেশবিরোধী কাজে লিপ্ত হন, তবে তাকে চিহ্নিত করে পররাষ্ট্র মন্ত্রণালয়ে রিপোর্ট করতে হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির ১২তম বৈঠকের পরামর্শ অনুযায়ী এ পদক্ষেপ নেয়া হয়।

সরকারের এমন সিদ্ধান্তের সমালোচনা হয়ে সকল মহল থেকে। বির্তক এড়াতে এরপরই সরকার নজরদারির সিদ্ধান্ত থেকে সরে এসে আগেরি চিঠি প্রত্যাহার করে নেয় বলে সূত্র জানিয়েছে। এর আগে এক সংবাদসম্মেলনে পররাষ্ট্র মন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, কোনো সাংবাদিককে বিদেশ যেতে বাধা দিচ্ছে না সরকার।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!