• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘সাংবাদিকদের সুরক্ষা গণতন্ত্র বিকাশের পূর্বশর্ত’


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১১, ২০১৭, ১০:৪০ পিএম
‘সাংবাদিকদের সুরক্ষা গণতন্ত্র বিকাশের পূর্বশর্ত’

ঢাকা: প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, ‘সুরক্ষা ছাড়া মুক্ত সাংবাদিকতার বিকাশ হয় না, আর গণতন্ত্র বিকাশের পূর্বশর্তহচ্ছে মুক্ত সাংবাদিকতা।’

সাংবাদিকদের সুরক্ষার জন্য রাষ্ট্র পাশে রয়েছে উল্লেখ করেন তিনি আরো বলেন, সাংবাদিকতা একই সঙ্গে একটি মহৎ ও ঝুঁকিপূর্ণ পেশা।

মঙ্গলবার (১১ এপ্রিল) রাজধানীর ব্র্যাক সেন্টার ইন এ আর্টিকেল ১৯ আয়োজিত সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যমকর্মীদের জন্য আয়োজিত পেশাগত ঝুঁকি প্রশমনে ‘সুরক্ষা’ বিষয়ক দিনব্যাপি প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যেবে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, আর্টিকেল ১৯ এর বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক তাহমিনা রহমান।

তাহমিনা রহমান বলেন, আর্টিকেল ১৯ সাংবাদিকদের সুরক্ষার জন্য সময়োপযোগী প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে, যা দেশের সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যমে কর্মরত গণমাধ্যমকর্মীদের পেশাগত নিরাপত্তা ও সুরক্ষা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি আরো বলেন, এসব প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে শারীরিক আঘাতজনিত ঝুঁকি, ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের ঝুঁকি, আইনিঝুঁকি ও লিঙ্গভিত্তিক ঝুঁকি মোকাবেলায় সক্ষম হবে।

মুক্ত ও স্বাধীন সাংবাদিকতা বিকাশে তথ্য অধিকার আইনের ব্যবহার নিশ্চিত করার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান, অনুষ্ঠানের বিশেষ অতিথি ও প্রধান তথ্য কমিশনার প্রফেসর ড. গোলাম রহমান। পেশাগত ক্ষেত্রে বহুমুখী চাপ মোকাবেলা করেই সাংবাদিকদের দায়িত্ব পালন করতে হয় বলে উল্লেখ করেন তিনি।

সুরক্ষা বিষয়ে বিভিন্ন সেশন পরিচালনায় অংশগ্রহণ করেন, আর্টিকেল ১৯ এর বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার পরিচালক তাহমিনা রহমান, মানবাধিকার ও উন্নয়ন বিষয়ক কনসালট্যান্ট সিল্ক নেবেনফিউর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক মাহবুবুর রহমান এবং ডিবিসি নিউজের এডিটর নবনীতা চৌধুরী।

প্রশিক্ষণ কর্মসূচিতে ঢাকা ও দেশের বিভিন্ন জেলা থেকে ৭৫ জনের অধিক সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যমকর্মী অংশগ্রহণ করেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!