• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সাইকেল চালিয়ে রাশিয়া বিশ্বকাপে দুই ব্রিটিশ রেফারি


ক্রীড়া ডেস্ক জুন ১২, ২০১৮, ০৩:০৫ পিএম
সাইকেল চালিয়ে রাশিয়া বিশ্বকাপে দুই ব্রিটিশ রেফারি

ফাইল ছবি

ঢাকা: আর মাত্র দুই দিন পরেই মাঠে গড়াচ্ছে ফুটবলের মহাযজ্ঞ ‌‌‌‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর। এখন শুধুই অপেক্ষা সেই মাহেন্দ্র ক্ষণের। ১৪ জুন মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বেজে উঠবে রেফারির বাঁশি। সেই উন্মাদনায় কাপছে সারা বিশ্ব। এবারের বিশ্বকাপে নেই কোনও ব্রিটিশ রেফারি। কিন্তু তাতে কি? খেলা দেখতে তো আর মানা নেই।  

মানা যেহেতু নেই তাই  সাইকেল চালিয়ে ব্রিটেন থেকে রাশিয়া পৌঁছতে চান দুই ব্রিটিশ রেফারি মার্টিন অ্যাটকিনসন ও জোনাথন মস। বিশ্বকাপে সুযোগ না-পেলেও অ্যাটকিনসন ও মস দু’জনেই ইংলিশ প্রিমিয়র লিগ ও এফএ কাপে নিয়মিত রেফারিং করেন। এই দু’জনের সঙ্গে সাইকেল করে রাশিয়া যাওয়াতে সামিল হন আরও কয়েকজন। ইংল্যান্ড দলের ট্রেনিং সেন্টার থেকে তাঁরা যাবেন কলিনিংগার্ডে।  

এখানেই গ্রুপের শেষ ম্যাচ খেলবে ইংল্যান্ড। ১৮ জুন ভলগোগার্ড এরিনায় তিউনেশিয়ার বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করবে ইংল্যান্ড। এই ভাবেই সাইকেলে করে ইউরোপের বিভিন্ন দেশ যেমন ফ্রান্স, বেলজিয়াম, হল্যান্ড, জার্মানি ও পোল্যান্ডে ট্যুর করে বেড়ান। সোমবার এই ট্যুরের ফ্লাগ-অফ করেন ইংল্যান্ড ম্যানেজার গ্যারেথ সাউথগেট।

ইপিএল রেফারি অ্যাটকিনসন বলেন, ‘এটা আমাদের কাছে দারুণ চ্যালেঞ্জ। তবে আমরা এটা উপভোগ করি। ২০১৬ সাইকেলে করে আমরা ২০টি প্রিমিয়র লিগ মাঠে প্রায় ১০০০ মাইল ঘুরে বেড়িয়েছিলাম।  

অ্যাটকিনসন বলেন, ‘এই বিশ্বকাপে কোনও ব্রিটিশ রেফারি নেই মানে এই নয়, আমাদের যোগ্যতা নেই। গত আট বছর আমরা অনেক কিছু অ্যাচিভ করেছি। গ্রুপ ম্যাচে আমরা অনেকে ম্যাচ অফিসিয়াল ছিলাম।’ ২০১৫ ইউরোপা লিগ ফাইনালে রেফারি করিয়েছেন অ্যাটকিনসন। তিনি আরও বলেন, ‘আমাদের অবদান কম কিছু ছিল না। তবে পরিস্থিতির চাপে বিশ্বকাপে আমাদের সুযোগ হয়নি।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!