• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সাইবার হামলা থেকে রক্ষা পেতে যা করবেন


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মে ১৫, ২০১৭, ১০:১৯ এএম
সাইবার হামলা থেকে রক্ষা পেতে যা করবেন

ঢাকা: সারা বিশ্বে হ্যাকাররা শুক্রবার যে সাইবার হামলা চালিয়েছে তাতে ১৫০টি দেশের ২ লক্ষ কম্পিউটার আক্রান্ত হয়েছে। আজ সোমবারও (১৫ মে) হামলার আশঙ্কা করছেন সাইবার বিশেষজ্ঞরা। তারা বলছেন, পশ্চিমা বিশ্বে রোববার যেহেতু ছুটির দিন গেছে সেই সুযোগ সোমবারে নিতে পারে তারা।

বাংলাদেশেরও বেশ কিছু ব্যক্তি ও বড় প্রতিষ্ঠানের কম্পিউটার এই হামলার শিকার হয়েছে বলে বিভিন্ন সূত্রে খবর পাওয়া গেছে, যদিও তারা গ্রাহকদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হতে পারে ভেবে এ কথা গোপন রাখার চেষ্টা করছে।

আক্রান্ত কম্পিউটারে ব্যবহারকারীরা কোন ফাইল খুলতে পারছেন না, এবং সেগুলো আটকে দিয়ে কমপিউটারের পর্দায় একটি বার্তার মাধ্যমে মুক্তিপণ হিসেবে টাকা দাবি করা হচ্ছে।

হামলা থেকে রক্ষা পাবেন যেভাবে
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির আইটি প্রতিবেদক ক্রিস ফক্স এ ব্যাপারে পরামর্শ দিয়েছেন; সাধারণ কম্পিউটার ব্যবহারকারীরা তিনটি জিনিস করতে পারেন। একটি হচ্ছে, আপনার কম্পিউটার , ল্যাপটপ, আইপ্যাড, ট্যাবলেট বা মোবাইল ফোনে এর প্রস্তুতকারকরা যে সব সফটওয়্যার আপডেট করতে বলেন, তা ঝুলিয়ে রাখবেন না। সঙ্গে সঙ্গে করে ফেলুন।

অচেনা বা অপ্রত্যাশিত কোন ই-মেল খুলবেন না, কোন এ্যাটাচমেন্ট ডাউনলোড করবেন না। কোন অচেনা লিংকের ওপর ক্লিক করবেন না।

তিন নম্বর: আপনার কম্পিউটার যদি এখনো পুরানো অপারেটিং সিস্টেম যেমন 'উইনডোজ এক্সপি' দিয়ে চলে - যার এখন আর কোন টেকনিক্যাল সাপোর্ট পাওয়া যায় না - সেগুলো ব্যবহার করা অনেক বেশি ঝুঁকিপূর্ণ । এগুলো আপগ্রেড করুন, নতুন অপারের্টিং সিস্টেম ব্যবহার করুন - যেগুলোর নিরাপত্তার জন্য এর নির্মাতারা নিয়মিত আপডেট দিয়ে থাকেন।

সোমবার পশ্চিমা বিশ্বের দেশগুলোতে সাপ্তাহিক ছুটি শেষের পর অফিস-আদালত খুললে আরো আক্রমণ হতে পারে - এমন আশংকা করছেন বিশেষজ্ঞরা।

ইউরোপের নিরাপত্তা সংস্থা ইউরোপোলের প্রধান রব ওয়েইনরাইট বলেছেন, যেসব প্রতিষ্ঠান তাদের সিস্টেমের সবশেষ নিরাপত্তা প্যাচ আপডেট করে নি, তাদের উচিৎ হবে সোমবার সকালের আগেই তা করে নেয়া।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!