• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত বাংলাদেশ


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৩, ২০১৭, ০৭:১৭ পিএম
সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত বাংলাদেশ

ঢাকা: ভারতের উদ্যোগে মহাকাশে যে স্যাটেলাইট পাঠানো হচ্ছে, তাতে অংশ নিতে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (২৩ মার্চ) বিটিআরসি কার্যালয়ে সংস্থার চেয়ারম্যান শাহজাহান মাহমুদ ও ভারত সরকারের পক্ষে বাংলাদেশে দেশটির হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা এই চুক্তিতে সই করেন।

স্যাটেলাইট সিস্টেমের আওতায় প্রস্তাবিত আবেদনের মধ্যে রয়েছে টেলিকমিউনিকেশন, টেলি-মেডিসিন ও ইন্টার-গভর্নমেন্ট নেটওয়ার্কস, দুর্যোগ অবস্থায় জরুরি যোগাযোগ, টেলিভিশন ব্রডকাস্ট এবং ডিটিএইচ টেলিভিশন সার্ভিস।

প্রত্যেক অংশগ্রহণকারী দেশ তাদের অভ্যন্তরীণ ব্যবহারের জন্য ৩৬ থেকে ৫৪ মেগাহার্জ ক্ষমতাসম্পন্ন একটি সার্বক্ষণিক সেবা দানকারী ট্রান্সপোন্ডারের সুবিধা পাবে। প্রত্যেক দেশই বিষয়বস্তু সংযোজন ও এর ব্যবহারের জন্য দায়ী থাকবে।

ভারতীয় হাইকমিশন জানায়, ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (আইএসআরও) মাধ্যমে দক্ষিণ এশীয় অঞ্চলে সেবাদানের জন্য আইএসআরও-এর জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (জিএসএলভি এমকে-২) ব্যবহার করে ১২-কু ব্যান্ড ট্রান্সপন্ডার্সের (প্রতিটি ৩৬ মেগাহার্জ) সঙ্গে দুই টন শ্রেণির যোগাযোগ স্যাটেলাইট চালু করবে।

২০১৪ সালে কাঠমান্ডুতে অনুষ্ঠিত সার্ক সামিট চলাকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘প্রতিবেশীদের জন্য ভারতের উপহার’ হিসেবে স্যাটেলাইটটি উৎক্ষেপণের ঘোষণা দেন।

এ স্যাটেলাইটটি দক্ষিণ এশীয় অঞ্চলের উন্নয়ন এবং অঞ্চলটির উন্নয়নের জন্য অভিজ্ঞতা ও প্রযুক্তি বিনিময়ে ভারতের প্রতিজ্ঞার প্রতিফলন। পাকিস্তান ছাড়া সব দক্ষিণ এশীয় দেশগুলো এই অনন্য পরিকল্পনার অংশ। এই স্যাটেলাইটে অংশগ্রহণকারী দেশগুলোর জনগণের সুবিধার জন্য একটি সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে অঞ্চলটিকে এক সূত্রে গেঁথে দেবে বলে আশা করছে ভারত।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!