• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সাকার ‘রায় ফাঁস’ মামলার রায় ১৪ আগস্ট


আদালত প্রতিবেদক আগস্ট ৪, ২০১৬, ০৯:০২ পিএম
সাকার ‘রায় ফাঁস’ মামলার রায় ১৪ আগস্ট

মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদন্ডে দন্ডিত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর (সাকা) রায় ফাঁসের ঘটনায় তার স্ত্রী-পুত্রসহ আইনজীবীর বিরুদ্ধে দায়েরকৃত মামলার রায় আগামী ১৪ আগস্ট দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার (৪ আগস্ট) তথ্য-প্রযুক্তি আইনের মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষে বাংলাদেশ সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কে এম শামসুল আলম এ দিন ধার্য করেন।

এদিকে শুনানিতে হাজির না থাকায় সালাউদ্দিন কাদেরের ছেলে হুম্মাম কাদের চৌধুরী ও সাকার আইনজীবী ব্যারিস্টার ফখরুলসহ পাঁচজনের জামিন বাতিল করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৪ সালের ১ অক্টোবর সালাউদ্দিন কাদেরকে মৃত্যুদন্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তবে রায়ের আগেই সাকা চৌধুরীর স্ত্রী ও তার পরিবারের সদস্য এবং আইনজীবীরা রায় ফাঁসের অভিযোগ তুলে তারা ‘রায়ের খসড়া কপি’ সংবাদকর্মীদের দেখান।

এ ঘটনায় ট্রাইব্যুনালের রেজিস্ট্রার এ কে এম নাসির উদ্দিন মাহমুদ ২ অক্টোবর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে শাহবাগ থানায় মামলা করেন। যাতে ট্রাইব্যুনালের কর্মী ফারুক ও নয়ন এবং আইনজীবী মেহেদীকে আসামি করা হয়েছিল।

পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ এর ৫৪ (২), ৫৭ (২), ৬৩ (২) ও ৬৬ (২) ধারায় ঢাকার আদালতে অভিযোগপত্র দেয়া হয়। এতে ২৫ জনকে সাক্ষী করা হয়।

রায়ের খসড়া ফাঁস করার অভিযোগে দায়েরকৃত মামলায় ২০১৩ সালের ২০ নভেম্বর গ্রেফতার করা হয় ব্যারিস্টার ফখরুলকে। তখন থেকেই তিনি কারাগারে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!