• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সাকিব, মুশফিক ও মাহমুদুল্লাহ’র উন্নতি


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১৪, ২০১৭, ০৬:৩৫ পিএম
সাকিব, মুশফিক ও মাহমুদুল্লাহ’র উন্নতি

ঢাকা: টেস্ট স্ট্যাটাস পাওয়ার ১৭ বছর পর প্রথমবারের মতো ভারতে টেস্ট খেলতে গিয়েছিল বাংলাদেশ। প্রতিবেশিদের মাঠে প্রথম টেস্টের অভিজ্ঞতা তেমন সুখকর হয়নি টাইগারদের জন্য। স্বাগতিকদের বিপক্ষে ঐতিহাসিক হায়দরাবাদ টেস্টে হারের স্বাদ পেয়েছে মুশফিকুর রহীমের দল। হারলেও দুই ইনিংস মিলিয়ে সাকিব ১০৪, মুশফিকুর সেঞ্চুরিসহ ১৫০ ও মাহমুদুল্লাহ রিয়াদ ৯২ রান করেন। ফলে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে সাকিব, মুশফিক ও মাহমুদুল্লাহর।

মঙ্গলবার ( ১৪ ফেব্রুয়ারি) সর্বশেষ ঘোষিত টেস্ট র‌্যাংকিংয়ে সাকিব দুই ধাপ, মুশফিকুর ও মাহমুদুল্লাহ পাঁচ ধাপ করে এগিয়েছেন। ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের আগে র‌্যাংকিং-এ ২২তমস্থানে ছিলেন সাকিব। ঐ টেস্টের পর দুই ধাপ এগিয়ে ২০তম স্থানে উঠে এসেছেন তিনি। মুশফিকুরের অবস্থান ছিলো ৩৮-এ। পাঁচ ধাপ এগিয়ে ৩৩তম স্থানে উঠে এসেছেন মুশি। টাইগার দলপতির মত পাঁচ ধাপ এগিয়ে ৪৫তম স্থানে আছেন মাহমুদুল্লাহ।

এছাড়া বাংলাদেশের মধ্যে উন্নতি হয়েছে ওপেনার সৌম্য সরকারের। ভারতের বিপক্ষে টেস্টে মোট ৫৭ রান করে ১১ ধাপ এগিয়ে ৮০তম স্থানে উঠে এসেছেন সৌম্য। তবে অন্য দুই ব্যাটসম্যান মোমিনুল ও তামিম ইকবালের অবনতি হয়েছে। মোমিনুল একধাপ এবং তামিম চার ধাপ পিছিয়ে গেছেন।

তবে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ তিনে কোন পরিবর্তন হয়নি। শীর্ষ তিনটি স্থানে রয়েছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্পিভেন স্মিথ, ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও ইংল্যান্ডের নয়া টেস্ট দলপতি জো রুট। হায়দারাবাদ টেস্টে ২০৪ ও ৩৮ রানের দু’টি ইনিংস খেলে ২০ রেটিং বাড়িয়েছেন কোহলি। শীর্ষে থাকা স্মিথের সাথে তার রেটিং ব্যবধান ৩৮।

বাংলাদেশ ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাংকিং:

পূর্বের র‌্যাংকিং   বর্তমান র‌্যাংকিং    রেটিং     খেলোয়াড়
২২                  ২০                   ৬৭০     সাকিব আল হাসান
২৯                 ৩০                   ৬১৭     মমিনুল হক
২৮                ৩২                    ৬১২     তামিম ইকবাল
৩৮               ৩৩                   ৬০৬    মুশফিকুর রহিম
৫০                ৪৫                    ৫১৯     মাহমুদুল্লাহ রিয়াদ
৫৬                ৫৪                    ৪৬৮    ইমরুল কায়েস
৯১                ৮০                   ৩৭৮    সৌম্য সরকার

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!