• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সাকিব-মুশফিকের জুটিতে রেকর্ডের ছড়াছড়ি


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৩, ২০১৭, ০১:৫৭ পিএম
সাকিব-মুশফিকের জুটিতে রেকর্ডের ছড়াছড়ি

ঢাকা: বাংলাদেশের জন্য বহু প্রাপ্তির টেস্ট ম্যাচ হতে যাচ্ছে ওয়েলিংটন টেস্ট। টেস্টের দুই দিন পার হয়েছে। তাতে ওয়ানডে ও টি২০ সিরিজের ব্যর্থতা অনেকটাই ঢেকে দিয়েছে বাংলাদেশ দল। টেস্ট ক্যারিয়ারে প্রথমবার ডাবল সেঞ্চুরি পেয়েছেন সাকিব আল হাসান। শুধু তাই  নয়, নিজের ইনিংসটাকে তিনি টেনে নিয়ে গেছেন ২১৭ রানে। যেটা টেস্ট ক্রিকেটে কোনও বাংলাদেশীর সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড।

সাকিবের আগে এই রেকর্ডের মালিক ছিলেন তামিম ইকবাল। ২০১৫ সালে খুলনায় চট্টগ্রামের এই ব্যাটসম্যান ২০৬ রানের ইনিংস খেলে টপকে গিয়েছিলেন মুশফিকুর রহীমকে। যিনি বাংলাদেশের টেস্ট ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছিলেন। মুশফিক এই কাজটি করেছিলেন ২০১৩ সালে শ্রীংলকার বিপক্ষে তাদের মাটিতেই। 

ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসে তামিমের রেকর্ড ভেঙেছেন সাকিব। রেকর্ড হয়েছে আরও। মুশফিক ব্যক্তিগত ১৫৯ রানে ফিরে যাওয়ার আগে পঞ্চম উইকেটে সাকিবের সঙ্গে যোগ করেছেন ৩৫৯ রান। বাংলাদেশের পক্ষে যে কোনও উইকেট জুটিতে এটাই সর্বোচ্চ রানের জুটি। আগের সর্বোচ্চ রানের জুটি ছিল তামিম আর ইমরুল কায়েসের। ২০১৫ সালে খুলনা টেস্টে তারা ৩১২ রান করেছিলেন। যেটি ভেঙে দিলেন সাকিব-মুশফিক। সবমিলে টেস্ট ক্রিকেটে পঞ্চম উইকেটে এটি চতুর্থ সর্বোচ্চ রানের জুটি।

এতদিন যেসব দল নিউজিল্যান্ড সফর করেছে সেসব দলের মধ্যে সাকিব-মুশফিকের পঞ্চম উইকেট জুটিতেই উঠল সর্বোচ্চ রান। ৪৪ বছর আগে ১৯৭৩ সালে ডানেডিন টেস্টে পাকিস্তানের আসিফ ইকবাল ও মুশতাক মোহাম্মদ চতুর্থ উইকেটে তুলেছিলেন ৩৫০ রান। শুক্রবারের আগে এটাই ছিল সফরকারী কোনও দলের সর্বোচ্চ রানের জুটি।

সাকিব-মুশফিকের জুটির ওপরে নিউজিল্যান্ডে মাত্র দুটি বড় জুটি হয়েছে। ১৯৯১ সালে ওয়েলিংটনেই তৃতীয় উইকেটে প্রয়াত মার্টিন ক্রো এবং জোন্স মিলে তুলেছিলেন ৪৬৭ রান। এখনও এটাই নিউজিল্যান্ডে যে কোন উইকেট জুটিতে সর্বোচ্চ রান। 

টেস্ট খেলুড়ে সব দেশ মিলিয়ে স্বাগতিক দেশের বিপক্ষে সাকিব-মুশফিকের জুটি দ্বিতীয় সর্বোচ্চ। ১৯৯৭ সালে দক্ষিণ আফ্রিকা সফরে জোহান্সবার্গ টেস্টে সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ ওয়াহ-গ্রেগ বিলওয়েট পঞ্চম উইকেটে তুলেছিলেন ৩৮৫ রান। মুশফিক আর কিছুক্ষণ থাকতে পারলে এই রেকর্ডও ভেঙে যেত। যা হয়েছে সেটাও বা কম কি! 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!