• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সাকিবকে ধরে রাখবে না কেকেআর, গেইলকে বেঙ্গালুরু!


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৮, ২০১৭, ০২:২৪ পিএম
সাকিবকে ধরে রাখবে না কেকেআর, গেইলকে বেঙ্গালুরু!

ঢাকা: এবারের আইপিএলে পুরোনো দুই দল চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস ফিরছে। কিছু নতুন নিয়মও হয়েছে। আইপিএলে ‘রিটেনশন’-এর ধারা ঠিক হয়ে যাওয়ার পরই আগ্রহ তৈরি হয়েছে, কোন ফ্র্যাঞ্চাইজি কাকে ধরে রাখতে চাইবে। আইপিএল গভর্নিং কাউন্সিলের সভায় ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে পাঁচ জন করে পুরনো ক্রিকেটার ধরে রাখার নিয়ম রাখা হয়েছে। এই পাঁচ জনের মধ্যে তিন জন পুরনো ক্রিকেটারকে সরাসরি ধরে রাখা যাবে, বাকি দু’জনকে রেখে দেওয়া যাবে নিলামে ‘রাইট টু ম্যাচ’ কার্ড ব্যবহার করে। অথবা কেউ দু’জনকে ধরে রেখে তিন জনকে ‘রাইট টু ম্যাচ’ কার্ডে কিনতে পারে।

‘রাইট টু ম্যাচ’ হচ্ছে নিলামে কোনো ক্রিকেটারকে তুলে দিলেও দর হাঁকাহাঁকির পরে ওঠা মূল্য দিয়ে সেই ক্রিকেটারের পুরনো দল তাকে কিনে নেওয়ার অধিকার পাবে। যেমন ধরা যাক, শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স ধরে রাখতে না চেয়ে নিলামে তুলে দিল তাদের গত তিন বছরের অধিনায়ক গৌতম গম্ভীরকে। কারণ, গম্ভীরের আগের সেই ফর্ম নেই বলে তাঁকে মোটা টাকা দিয়ে ‘রিটেনশন’ তালিকায় নাও রাখতে চাইতে পারে কেকেআর। নিলামে গম্ভীরের অত চড়া দাম এখন নাও উঠতে পারে। তাই নিলামে অপেক্ষাকৃত কম দামে তাঁকে কিনে নেওয়ার সুযোগ পাবে কেকেআর। ধরা যাক, গম্ভীরের সর্বোচ্চ দাম উঠল ৫ কোটি। সেই দামে তাঁকে কিনতে চাইলে গম্ভীরকে পাবে কেকেআরই। শাহরুখের দল নিতে না চাইলে তবেই যারা সর্বোচ্চ দর দিয়েছে, তারা পাবে তাঁকে।

তবে এই মুহূর্তে গম্ভীরকে ‘রিটেনশন’ তালিকায় রাখার কোনো খবর নেই। ‘রিটেনশন’ পদ্ধতিতে তিনজনকে রাখতে গেলে যথাক্রমে ব্যয় করতে হবে ১৫, ১১ ও ৭ কোটি টাকা। যদি দু’জনকে ধরে রাখতে চায়, তা হলে দিতে হবে যথাক্রমে ১২.৫ ও ৮.৫ কোটি টাকা। এক জনকে ধরে রাখলে দিতে হবে ১২.৫ কোটি টাকা। একটি ফ্র্যাঞ্চাইজি নিলামের আগে ক্রিকেটার ধরে রাখার জন্য ব্যয় করতে পারবে সর্বোচ্চ ৩৩ কোটি টাকা। অর্থাৎ বেধে দেওয়া হিসেব মতো ন্যূনতম ৪৭ কোটি ব্যবহার করতেই হবে নিলামে।

এবারের নিলামে সেরা চমক দেখানো কেকেআর দু’জনকে ধরে রাখতে চাইছে। ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল এবং সুনীল নারাইন। দলটির কাছে মনে হয়েছে, ক্যারিবীয় দুই তারকাই সেরা ম্যাচউইনার। তাই শাহরুখের দলের তাঁদের প্রতি বিশেষ আগ্রহ দেখানোর কারণও রয়েছে। বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আইপিএল শুরুই করেছে কেকেআরকে দিয়ে। সেখানেই তিনি আছেন। যা খবর, কেকেআর তাঁকে ধরে রাখতে চাইছে না! তার মানে নিলামে উঠতে যাচ্ছেন সাকিব। তাই তাঁকে নতুন কোনো দলে দেখা যাওয়ার সম্ভাবনা বেশি।  

এখনো নিলামের দিনক্ষণ ঠিক হয়নি। ধারণা করা হচ্ছে, ফেব্রুয়ারির শেষ সপ্তাহ বা মার্চের প্রথম সপ্তাহে এটি হতে পারে দক্ষিণ আফ্রিকায় বিরাট কোহলিদের টেস্ট সিরিজ শেষ হয়ে যাওয়ার পর। অবাক হলেও সত্যি যে এবার হয়তো রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ক্রিস গেইলকে ধরে রাখবে না। এক সময়ে যিনি ছিলেন টি-টোয়েন্টি ক্রিকেট লিগের সুপারম্যান, তাঁকে এখন কোনো লিগেই খুব একটা কেনার আগ্রহ দেখাচ্ছে না কোনো দল। গেইলকে যে আরসিবি ধরে রাখবে না, সেটি প্রায় নিশ্চিত। কোহলিকে অধিনায়ক রেখে এবং এ বি ডিভিলিয়ার্সকে নিয়ে তারা নতুন করে দল গড়তে চাইছে। সেই দলে গেইলের জায়গা হচ্ছে না।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এইচএআর

Wordbridge School
Link copied!