• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সাকিবের জোড়া আঘাতে বাংলাদেশের স্বস্তি


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১৮, ২০১৭, ০৩:৩১ পিএম
সাকিবের জোড়া আঘাতে বাংলাদেশের স্বস্তি

ঢাকা: টস হেরে ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করেছিলেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলা। ৯০ রানের এই জুটি ক্রমেই হুমকি হয়ে দাঁড়িয়েছিল বাংলাদেশের জন্য। নিজের প্রথম ওভারে ডি কক ও ডু প্লেসিসকে ফিরিয়ে সফরকারি শিবিরে স্বস্তি এনে দিয়েছেন সাকিব আল হাসান।

এই রিপোর্ট লিখা পর্যন্ত ২ উইকেট হারিয়ে ১৭৭ রান সংগ্রহ করেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। হাশিম আমলা ৬৪ এবং এবি ডি ভিলিয়ার্স ৬০ রান নিয়ে ব্যাট করছেন।

বুধবার (১৮ আক্টোবর) পার্লের বোল্যান্ড পার্ক ওভালে টস জিতে ফিল্ডিং নিয়েছে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলা দারুন সূচনা করেন। ১৭ ওভারে উদ্বোধনী জুটি থেকে আসে ৯০ রান। প্রথম ওয়ানডের মতো এদিনও বাংলাদেশকে ভাবনায় ফেলে দেয় এই জুটি।

এমন অবস্থায় ১৮তম ওভারে সাকিব আল হাসানের হাতে বল তুলে দেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। অধিনায়কের আস্থার প্রতিদানে নিজের প্রথম ওভারেই ব্রেক থ্রু এনে দেন বিশ্বসেরা এই বাংলাদেশি অলরাউন্ডার। ওভােরের তৃতীয় বলে কুইন্টন ডি কককে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে বিদায় করেন সাকিব। ওভারের শেষ বলে ফাফ ডু প্লেসিসকে সরাসরি বোল্ড করে সাঝঘরে ফেরান এই স্পিনার।

চোটের কারণে প্রথম ওয়ানডেতে দলে না থাকা উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল এ ম্যাচে দলে ফিরেছেন। তাকে জায়গা করে দিতে দল থেকে বাদ পড়েছেন প্রথম ওয়ানডেতে অভিষেক হওয়া পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন।

সিরিজে টিকে থাকতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই মাশরাফিদের সামনে। অন্যদিকে এই ম্যাচে জয় তুলে নিয়ে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ নিজেদের করে নিতে মুখিয়ে আছেন আমলা-ভিলিয়ার্সরাও।

রোববার অনুষ্ঠিত সিরিজের প্রথম ম্যাচে মুশফিকুর রহিমের শতকে ভর করে দক্ষিণ আফ্রিকাকে ২৮২ রানের লক্ষ্য ছুড়ে দিয়েও পাত্তা পায়নি বাংলাদেশ। ১০ উইকেটেই ম্যাচটি জিতে নেয় প্রোটিয়ারা।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), ইমরুল কায়েস, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মুশফিকুর রহীম, নাসির হোসেন, সাকিব আল হাসান, লিটন দাস, রুবেল হোসেন ও তাসকিন আহমেদ।

দক্ষিণ আফ্রিকা একাদশ: ফাফ দু প্লেসি অধিনায়ক), কুইন্টন ডি কক, হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, ফারহান বেহারদিয়েন, জেপি ডুমিনি, ডোয়েন প্রিটোরিয়াস, অ্যান্ডিল ফেলুকায়ো, কাগিসো রাবাদা, ডেন প্যাটারসন, ইমরান তাহির।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!