• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সাকিবের বউভাগ্য!


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২, ২০১৭, ০৭:০০ পিএম
সাকিবের বউভাগ্য!

ঢাকা: সাকিব আল হাসানের বউ-ভাগ্য! ১২.১২.১২— বিশেষ এই দিনে বিয়ে করেন বাংলাদেশের অলরাউন্ডার। বিয়ের পর সাকিব আল হাসান-উম্মে আহমেদ শিশিরের ঘর আলো করে এসেছে রাজকন্যা আলাইনা হাসান অব্রি। আর এই সময়ে সাকিবও যেন বদলে গিয়েছেন! কী মাঠে, কী মাঠের বাইরে।

অন্য যে কোনও সময়ের চেয়ে এই সাকিব আরও বেশি ক্ষুরধার। অনেক বেশি পরিণত। সাকিবের দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ্যে প্রথমবার অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়েছে বাংলাদেশ। মিরপুরে প্রথম টেস্ট শুরুর আগে অস্ট্রেলিয়াকে ২-০-তে হারানো সম্ভব বলে হইচই ফেলে দিয়েছিলেন সাকিব। স্টিভেন স্মিথ সাংবাদিক বৈঠকে চোখ কপালে তুলে বলেছিলেন, ‘বাংলাদেশ ১০০ টেস্টের মাত্র ৯টিতে জিতেছে।’

আকারে ইঙ্গিতে তিনি কী বোঝাতে চেয়েছিলেন, সেটা বুঝতে ক্রিকেট-বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই। স্মিথের কথা সাকিবের কানেও নিশ্চয় গিয়েছিল। প্রথম ইনিংসে ১০ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশকে পথ দেখিয়েছেন এই বিশ্বসেরা অলরাউন্ডারের ব্যাট। পরে হাত ঘুরিয়ে তুলে নিয়েছেন ৫ উইকেট। এই কীর্তিতে সাকিবের এক সঙ্গে দুটো রেকর্ডও হয়ে গেল।

প্রথমটা হলো টেস্ট ক্রিকেটে সবচেয়ে দ্রুততম সময়ে ১৫০ উইকেট এবং সাড়ে তিন হাজার রান এখন তাঁর ঝুলিতে। সাকিবের পিছনে স্যার গ্যারি সোবার্স, ইয়ান বোথাম, ইমরান খানের মতো কিংবদন্তিরা। দ্বিতীয়টি হলো এখনও পর্যন্ত তিন জন বোলার টেস্ট খেলিয়ে সব দেশের বিরুদ্ধে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন মুত্তিয়া মুরালিধরণ, রঙ্গনা হেরাথ এবং ডেল স্টেইন। এই তালিকায় চতুর্থ বোলারের নাম সাকিব।

শুধু কী তাই, ২৬৫ রান তাড়া করতে নেমে এক সময়ে অসিরা যখন জয় দেখছিল তখনই সাকিবের জোড়া আঘাত। তুলে নিলেন ওয়ার্নার-স্মিথের উইকেট। অসিদের মেরুদণ্ড ভেঙে যায় ওখানেই। দ্বিতীয় ইনিংসেও তুলে নেন পাঁচ উইকেট। সব মিলিয়ে ম্যাচে ১০ উইকেট।

অবশ্য আগের দিনের সন্ধ্যাটা হতাশায় কেটেছে সাকিবের। জয়ের জন্য ২৬৫ রান তাড়া করতে গিয়ে অস্ট্রেলিয়া ২ উইকেটে তুলে ফেলে ১০৯ রান। উইকেটে জমে গিয়েছে ওয়ার্নার-স্মিথের জুটি। ম্যাচটা ধীরে ধীরে হাত থেকে বেরিয়ে যাচ্ছিল বলে মার্কিন-মুলুকে থাকা স্ত্রী উম্মে আহমেদ শিশিরের কাছে দুঃখ করছিলেন সাকিব।

কিন্তু স্বামির ওপরে আস্থা হারাননি শিশির। সাকিবকে সান্ত্বনা দিয়ে স্ত্রী শিশির বলেছিলেন, ‘বিশ্বাস হারিও না। পারলে তুমিই পারবে।’ মাইক্রোফোনের সামনে কথাটি বলার সময় সাকিবের চোখেমুখে অন্যরকম আনন্দ খেলা করছিল। শেষ অবধি তিনি স্ত্রী’র কথা রাখতে পেরেছেন। সাকিব পেরেছেন, বাংলাদেশও জিতেছে।

অফুরান সমর্থন দিয়ে যাওয়ায় সমর্থকদেরও বিশেষ ধন্যবাদ জানিয়েছেন সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডার মনে করেছিলেন, চতুর্থ দিনে হয়তো আর পরাজয় দেখতে কেউ গ্যালারিতে আসবে না। কিন্তু তাঁর ধারণা ভুল প্রমাণ করেছেন সমর্থকরা। তাই তো সাকিব  বলছেন,‘সবাইকে ধন্যবাদ সমর্থন দেওয়ার জন্য। দলের সবাই বিশ্বাস করতে পারেনি আজ আমরা জিতব। কিন্তু যখন মাঠে সমর্থকরা এলেন, তার মানে তাঁরা বিশ্বাস করেছে আমরা জিততে পারি। এটাই আমাদের আত্মবিশ্বাস এনে দিয়েছে।’

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!