• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সাকিবের মনের ভাষা জানেন জাদেজা!


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২২, ২০১৮, ১২:৩৪ পিএম
সাকিবের মনের ভাষা জানেন জাদেজা!

ঢাকা: দীর্ঘ দিন হলো আইপিএলে খেলেন তিনি। এজন্য সাকিব আল হাসানকে ভালোভাবেই চেনার কথা রবিন্দ্র জাদেজার। শুধু তাই নয়, সাকিবের মনের ভাষাও পড়তে পারেন তিনি। এক বছরের বেশি সময় পর ভারতীয় দলে ফিরে ভেলকি দেখিয়েছেন ‘স্যার রবিন্দ্র জাদেজা’। যার শিকার সাকিব তো বটেই, গোটা বাংলাদেশ দলই।

জাদেজার প্রথম ওভারে কভার ড্রাইভে চার মেরে পরের বলেই আবার সুইপ করেন সাকিব। পরপর দুই বলে বাউন্ডারি হাঁকিয়ে জাদেজাকে বিচলিত করলেন বাংলাদেশ অলরাউন্ডার। এর পর ফিল্ড সেটিংয়ে পরিবর্তন আনেন জাদেজা। পরের বলে আবার সুইপ খেলতে গিয়ে সাকিব ধরা খেলেন শিখর ধাওয়ানের হাতে।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে জাদেজা বলে গেলেন, তিনি নাকি সাকিবের মনের ভাষা বুঝতে পেরেছিলেন,‘ আমি জানতাম সাকিব ওই শট খেলবে। ও চেষ্টা করছিল মিড উইকেটের ওপর দিয়ে খেলার। ওই বলের আগেই রোহিতের সঙ্গে কথা বলছিলাম ফিল্ডিং পরিবর্তন নিয়ে, ডিপ মিড উইকেট ও লং অন সীমানায় রেখে স্কয়ার লেগ বৃত্তের ভেতরে রাখা। জানতাম সে সুইপ করে মিড উইকেটে খেলতে চাইবে। আমি তাই বল করেছি অফ স্টাম্পের বাইরে। সৌভাগ্যবশত যেখানে ফিল্ডার এনেছি, সেখানেই ক্যাচ গেছে।’

শুধু সাকিবই নয়, দীর্ঘদিন পর দলে ফিরে আরও তিনটি অর্থাৎ ৪টি উইকেট নিয়েছেন ২৯ রানের বিনিময়ে। পূর্ণ করেছেন ১০ ওভারের কোটা। ম্যাচ সেরার পুরস্কারও গেছে জাদেজার পকেটে। ভারতের ওয়ানডে দলে এক সময় নিয়মিত খেলতেন জাদেজা। কিন্তু কুলদীপ আর চাহালের কারণে অনেকদিন ধরেই তাঁর জায়গা হচ্ছিল না।

এবারও এশিয়া কাপের দলে ছিলেন না। অক্ষর প্যাটেলের চোট জাদেজাকে সুযোগ করে দিয়েছে। আর সেটি তিনি দারুনভাবে কাজে লাগালেন। যেভাবে ডাক পেয়েছেন জাদেজা সেটি তাঁর কাছে এসেছে বিস্ময় হয়ে। তিনি বলছেন,‘ আমার আশা ছিল না ডাক পাওয়ার। দেশে বিজয় হাজারে ট্রফি (ভারতের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্ট) খেলছিলাম। এখানে কি হচ্ছে জানতাম না।

গত পরশু এক নির্বাচক ফোন দিয়ে বললেন যে আমাকে দুবাইয়ে যেতে হতে পারে। যেন প্রস্তুত থাকি। এরপর যখন ডাক পেলাম, সত্যিই খুশি হয়েছিলাম দারুণ।’ এরপর যোগ করেন,‘ আগে যতবার দলে ফিরেছি, এত লম্বা বিরতি ছিল না। এবার একটু বেশিই সময় লাগল। প্রায় ৪৮০ দিনের মতো বাইরে ছিলাম। এরপর এভাবে ফেরাটা মনে থাকবে।’


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!