• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সাগর উত্তাল: ৩ নম্বর সতর্কতা


নিজস্ব প্রতিবেদক জুলাই ৯, ২০১৮, ০৫:২০ পিএম
সাগর উত্তাল: ৩ নম্বর সতর্কতা

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি এখন স্থলভাগে অবস্থান করছে। সোমবার (৯ জুলাই) দুপুরে এটি ভারতের ওডিশা ও বিহার এলাকায় অবস্থান করছিল। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও আশপাশের সাগর  উত্তাল রয়েছে।

এই কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, স্থলভাগে চলে আসায় লঘুচাপটি স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ধীরে ধীরে দুর্বল হয়ে যাবে। তবে লঘুচাপের প্রভাবে সাগর এখনো উত্তাল থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চট্টগ্রাম, টেকনাফসহ উপকূলীয় এলাকায় বৃষ্টি হতে পারে। এজন্য উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সোমবার সকালে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় রয়েছে। এটি উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ কারণে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী তিন দিন এই আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!