• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সাগরদাঁড়িতে আজ শুরু মধুমেলা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২০, ২০১৮, ১১:৩৯ এএম
সাগরদাঁড়িতে আজ শুরু মধুমেলা

ঢাকা : মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার (২০ জানুয়ারি) যশোর জেলার কেশবপুরের সাগরদাঁড়িতে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা। চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। সপ্তাহব্যাপী এই মেলা উপলক্ষে জেলা প্রশাসন, কেশবপুর উপজেলা প্রশাসন ও মধুসূদন একাডেমি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

বাংলা কবিতায় অমৃত্তাক্ষর ছন্দের জনক মাইকেল মদুসূদন দত্ত ১৮২৪ সালের ২৫ জানুয়ারি কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা রাজনারায়ণ দত্ত ছিলেন জমিদার। ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মধুকবি। তার কালজয়ী রচনাবলির অন্যতম হলো-মেঘনাদ বধ কাব্য, শর্মিষ্ঠা, ক্যাপটিভ লেডী, কৃষ্ণকুমারী, বুড় সালিকের ঘাড়ে রোঁ, বীরাঙ্গনা। এই কবির জন্মের কারণেই সাগরদাঁড়ি ও কপোতাক্ষ নদ জগদ্বিখ্যাত। কালের প্রবাহে কপোতাক্ষ নদের যৌবন বিলীন হলেও মাইকেলের কবিতার কপোতাক্ষ নদ যুগ যুগ ধরে বয়ে চলেছে।

মেলা উদযাপন কমিটি জানায়, আজ শনিবার বিকেলে মেলার উদ্বোধন করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। বিশেষ অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক প্রমুখ। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোহাম্মদ আশরাফ উদ্দিন।

মেলা উদযাপন কমিটির সদস্য সচিব ও কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান জানান, সাত দিনব্যাপী মধুমেলায় থাকছে কবির সৃষ্টি ও সাহিত্যকর্মের ওপর দেশি-বিদেশি কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে আলোচনা সভা, কবির প্রতিকৃতিতে মাল্যদান, আবৃত্তি, মধুগীতি পরিবেশনা, কৃষকদের উৎপাদিত কৃষিপণ্য প্রদর্শন। কুটিরশিল্প ও গ্রামীণ পসরা নিয়ে মেলায় বসবে প্রায় দুইশ’ স্টল।

কেশবপুর থানার ওসি শাহজাহান আহম্মেদ জানান, মেলা চলাকালে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা সার্বক্ষণিক টহল দেবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!