• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সাগরে যুদ্ধ মহড়ায় যুক্তরাষ্ট্র-ভারত, সতর্ক চীন


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৮, ২০১৭, ০৬:৪৬ পিএম
সাগরে যুদ্ধ মহড়ায় যুক্তরাষ্ট্র-ভারত, সতর্ক চীন

ঢাকা: চীনের কছেই বঙ্গোপসাগরে ত্রি-দেশীয় নৌ মহড়ায় নামছে যুক্তরাষ্ট্র, জাপান ও ভারত। কলাকৌশল ঠিক করতে সাগরে যুদ্ধের পরিবেশ তৈরি করেই এই মহড়াগুলো চালানো হয়। যুদ্ধজাহাজ থেকে ছোঁড়া হবে গোলা-বারুদ, মিসাইল, চালানো হবে উদ্ধার অভিযান। বঙ্গোপসাগরে মহড়া দেয়ার উদ্দেশ্য হলো এলাকা চেনা ও প্রয়োজনীয় কৌশল রপ্ত করা। কিন্তু এই মহড়াকে সতর্ক পর্যবেক্ষণে রেখেছে চীন। 

অবশ্য চীন মহড়ার বিষয়ে বিবৃতি দিয়ে বলেছে, এই মহড়ার উদ্দেশ্য চীনকে ঘিরে নয়। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, বঙ্গোপসাগরে আগামী সোমবার(১০ জুলাই) যুক্তরাষ্ট্র, ভারত ও জাপান নৌ–মহড়া চালাবে। এই মহড়া নিয়ে উদ্বেগ জানিয়ে চীন বলেছে, তারা আশা করছে, এই মহড়ার লক্ষ্য ‘তৃতীয় কোনো দেশ’ নয়।

বঙ্গোপসাগরে ১০ দিন ধরে এই নৌ–মহড়া চলবে। এতে জাপান, যুক্তরাষ্ট্র ও ভারতের যুদ্ধজাহাজ অংশ নেবে। ভারত দ্রুতগামী যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। শুক্রবার(৭ জুলাই) থেকে যুদ্ধজাহাজগুলো আসা শুরু করেছে। চীনা সরকারের মুখপাত্র বলেন, ‘আমরা আশা করছি, এ ধরনের সম্পর্ক ও সহযোগিতা তৃতীয় কোনো দেশকে লক্ষ্য করে ঘটছে না।’ এ ধরনের কর্মকাণ্ড আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার সহায়ক হবে।

১৯৯২ সাল থেকে এই মহড়া শুরু হয়। মালাবার মহড়া নামে এই মহড়া পরিচিত। ভারত ও যুক্তরাষ্ট্র এতে অংশ নেয়। ২০১৪ সালের পর থেকে জাপান এই মহড়ায় যুক্ত হয়। এ বছর চীনের বিরোধিতার আশঙ্কায় অস্ট্রেলিয়াকে মহড়ায় যোগ দেয়ার অনুমতি দেয়া হয়নি। মালাবার মহড়া ভারত মহাসাগরে হয়। এটি দক্ষিণ চীন সাগরের কাছে। বেইজিং এই সাগরকে নিজেদের বলে দাবি করে।

যুক্তরাষ্ট্র, ভারত ও জাপানের নৌবাহিনী একসঙ্গে এই মহড়ায় অংশ নেয়। বেশ কয়েকটি যুদ্ধজাহাজ, সাবমেরিন ও এয়ারক্র্যাফট এই মহড়ায় অংশ নেবে। ২০১৩ সাল থেকে ভারত মহাসাগরে চীন কমপক্ষে ছয়টি সাবমেরিন মোতায়েন করে, এটি নিয়ে উদ্বিগ্ন ভারত। সিকিম পার হয়ে ভারতীয় বাহিনীর অনুপ্রবেশ নিয়েও দুই দেশের মধ্যে দ্বন্দ্ব রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!