• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি

সাত কর্মকর্তা গ্রেপ্তার, কারাগারে ২


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ২২, ২০১৬, ১১:১০ এএম
সাত কর্মকর্তা গ্রেপ্তার, কারাগারে ২

ঢাকা: প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ত্রুটির ঘটনায় দায়ের করা মামলায় বাংলাদেশ বিমানের পলাতক দুই কর্মকর্তা আদালতে আত্মসমর্পণ করেছেন। আদালত তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। এ দুজন হলেন- বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রকৌশল বিভাগের কর্মকর্তা মোহাম্মদ রোকনুজ্জামান ও টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে তারা ঢাকা মহানগর হাকিম স্নিগ্ধা রানী চক্রবর্তীর আদালতে আত্মসমর্পণ করে জামিন চান। আদালত তাদের জামিন নাকচ করে দিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

এর আগে বুধবার (২১ ডিসেম্বর) রাতে রাজধানীর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে বিমানের সাত কর্মকর্তাকে গ্রেপ্তার করে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট। ডিএমপির উপকমিশনার (ডিসি মিডিয়া) মাসুদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরও জানান, গ্রেফতার বাকি সাতজনকে আদালতের মাধ্যমে রিমান্ডে নেওয়ার আবেদন করা হবে।

গ্রেফতার হওয়া সাতজন হলেন, বাংলাদেশ বিমানের প্রধান প্রকৌশলী (প্রোডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসিউরেন্স) এসএ সিদ্দিক, প্রকৌশল কর্মকর্তা এসএম রোকনুজ্জামান, সামিউল হক, মিলন চন্দ্র বিশ্বাস ও জাকির হোসাইন এবং টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) মধ্যরাতে বিমানবন্দর থানায় ৯ জনকে আসামি করে মামলাটি দায়ের করেন বাংলাদেশ বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট) এমএম আসাদুজ্জামান। বাকি দুই আসামি হলেন, বাংলাদেশ বিমানের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন ও প্রকৌশল কর্মকর্তা লুৎফর রহমান।

এর আগে বুধবার (২১ ডিসেম্বর) মামলার তদন্ত ভার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটকে (সিটি) দিয়ে প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১২ জানুয়ারি দিন ধার্য করেন ঢাকা মহানগর হাকিম গোলাম নবীর আদালত।

এজাহার আদালতে পৌঁছলে আদালত বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আজম মিয়াকে মামলাটি তদন্ত করে ১২ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

উল্লেখ্য, গত ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৭৭ বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এ সময় তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে জরুরি অবতরণ করে বিমানটি। পরে অন্য একটি বিমান পাঠিয়ে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের হাঙ্গেরির বুদাপেস্টে পৌঁছানো হয়। পরে ত্রুটি সারিয়ে ওই উড়োজাহাজটিও হাঙ্গেরি পাঠানো হয়।

এ ঘটনায় গত ২৮ নভেম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আলাদাভাবে কমিটি গঠন করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রাথমিক তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে গত ৩০ নভেম্বর বিমানের ইঞ্জিনিয়ারিং ও কারিগরি বিভাগের ছয় কর্মকর্তাকে বরখাস্ত করার কথা জানান রাশেদ খান মেনন। এরপর ১৪ ডিসেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তিনজন শীর্ষ প্রকৌশলীকেও সাময়িক বরখাস্ত করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!