• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সাত কলেজের শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার বিচার দাবি


ঢাবি প্রতিনিধি জুলাই ২১, ২০১৭, ০৬:৫৯ পিএম
সাত কলেজের শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার বিচার দাবি

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত ৭টি কলেজের শিক্ষার্থীদের ন্যায্য দাবি মেনে নিতে এবং আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার বিচার দাবিতে সংবাদ সম্মেলন করেছে শিক্ষার্থীরা। 

শুক্রবার (২১জুলাই) বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে আন্দোলনরত ৭ কলেজের শিক্ষার্থীরা। 

লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা জানায়, দ্রুত সেশন জট নিরসন, পরীক্ষা গ্রহণ, পর্যাপ্ত ক্লাস নিশ্চিতকরণ ও সাত কলেজের জন্য পৃথক ওয়েবসাইট চালুর দাবিতে গত দুই মাস ধরে ছাত্ররা ধারাবাহিক আন্দোলন করে আসছে। আন্দোলনের ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২০ জুলাই) শাহবাগে অবস্থান ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ পূর্বঘোষিত কর্মসূচী ছিল।

ঝড়-বৃষ্টি উপেক্ষা করে ওইদিন ৭ কলেজের শিক্ষার্থীরা শাহবাগে জাতীয় যাদুঘরের সামনে অবস্থান নেয় সমাবেশ করার জন্য। প্রথমে পুলিশ বাঁধা দিলেও পরে ৩০ মিনিট সময় দেয়। সমাবেশ শেষে শিক্ষার্থীদের পক্ষে একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানের জন্য চলে যায়। অন্যরা নিজ নিজ ক্যাম্পাসে ফিরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল। ঠিক তখনই পুলিশ ন্যক্কারজনকভাবে ছাত্রদের উপর বর্বরোচিত হামলা চালায় এবং ১৩ জনকে গ্রেপ্তার করে।

পুলিশের টিয়ারশেল নিক্ষেপ ও রাবার বুলেট হামলায় প্রায় ৩০ জন ছাত্র আহত হয়। এরমধ্যে ৩জন গুরুত্বর আহত হন। মুখের কাছে বন্ধুক নিয়ে টিয়ারশেল নিক্ষেপ করায় গুরুত্বর আহত সরকারি তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের ছাত্র সিদ্দিকুর রহমানের দৃষ্টি আর ফিরে না পাওয়ার সংশয় রয়েছে। 

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করলেও কোনো ধরণের রুটিন প্রকাশ করেনি । তাই অবিলম্বে রুটিন প্রকাশ, ছাত্রদের ওপর পুলিশি হামলার বিচার, অধিভুক্ত কলেজগুলোর ক্লাসরুম ও শিক্ষক সংকট নিরসন, কলেজগুলোর লাইব্রেরিতে পর্যাপ্ত নতুন সংস্করণের বই নিশ্চিতকরণ, সাত কলেজের জন্য পৃথক ওয়েবসাইট চালু এবং পুলিশি হয়রানিমূলক অজ্ঞাতনামা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।  

ছাত্রদের ওপর বর্বরোচিত হামলার প্রতিবাদে শনিবার (২২ জুলাই) অধিভুক্ত কলেজগুলোতে বিক্ষোভ কর্মসূচী ও প্রতিবাদ সমাবেশের আহ্বান জানানো হয় । এবং বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশ করার ঘোষণা দেয়া হয়।

৭ কলেজের পক্ষে লিখিত বক্তব্য পড়ে শোনান তিতুমীর কলেজের আন্দোলনের সংগঠক রিয়াজ মাহমুদ । এসময় ঢাকা কলেজের সংগঠক মো. শাহিন হোসেন, ইডেন মহিলা কলেজের হাজেরা খাতুন কেয়া, বাংলা কলেজের সৈকত আমীনসহ সাত কলেজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম 

Wordbridge School
Link copied!