• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সাত দিনের মধ্যে রিজভীকে পাসপোর্ট দেওয়ার নির্দেশ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২২, ২০১৬, ০১:২৫ পিএম
সাত দিনের মধ্যে রিজভীকে পাসপোর্ট দেওয়ার নির্দেশ

সাত দিনের মধ্যে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে নতুন মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২২ নভেম্বর) বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই নির্দেশ দেন। রায়ের কপি পাওয়ার সাত দিনের মধ্যে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। আদালতে রিজভীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সঙ্গে ছিলেন আইনজীবী জহিরুল ইসলাম সুমন।

এর আগে, রিজভীকে কেন নতুন পাসপোর্ট প্রদান করা হবে না, তা জানতে চেয়ে গত ৭ জুন রুল জারি করেন বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ।

তিন সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককে সেই রুলের জবাব দিতে বলা হয়েছিল। আজ তার শুনানি করে আদালত এই নির্দেশ দেন।

হাইকোর্ট রুল জারির পর আইনজীবী জহিরুল ইসলাম সুমন জানিয়েছিলেন, রিজভীর পাসপোর্টের মেয়াদ ২০১৫ সালের ১০ ডিসেম্বর শেষ হয়েছে। তাই নতুন পাসপোর্টের জন্য ওইদিনই তিনি আবেদন করেন। তাকে ৩১ ডিসেম্বর (২০১৫) নতুন পাসপোর্ট সরবরাহের তারিখ দেওয়া হয়।

এরপর প্রায় ছয় মাস পেরিয়ে গেলেও কোনো কারণ না দেখিয়েই পাসপোর্ট সরবরাহ করা হয়নি। তাই গত ২৯ মে রিজভী হাইকোর্টে রিট আবেদন করেন। আবেদনে তাকে নতুন পাসপোর্ট সরবরাহের নির্দেশনা চাওয়া হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!