• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীকে আত্মসমর্পণের নির্দেশ


আদালত প্রতিবেদক ডিসেম্বর ৬, ২০১৭, ১২:৩৪ পিএম
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীকে আত্মসমর্পণের নির্দেশ

ঢাকা: বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা বাতিল চেয়ে সাবেক সরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরীর আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্টে।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি শহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে আগামী চার সপ্তাহের মধ্যে এ মামলায় আলতাফ হোসেনকে বিচারিক আদালতে আত্বসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

এ আদেশের ফলে বিচারকি আদালতে বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা চলতে বাধা নেই বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।  আলতাফ হোসেন পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুবিউদ্দিন খোকন। অপরদিকে দুদুকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।   

বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলার বিচারকাজ ঢাকার বিশেষ জজ আদালতে চলছে।

জানা যায়, বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি সাবেক এই মন্ত্রী আলতাফ হোসেন, বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ তার মন্ত্রিসভার ৯ সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা দায়ের করা হয়। চীনা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারিজ ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সঙ্গে বড় পুকুরিয়া কয়লা খনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করার মধ্য দিয়ে রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতির অভিযোগ আনা হয় এ মামলায়। ওই বছরের ৫ অক্টোবর ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে দুদক।

মামলায় আলতাফ হোসেন চৌধুরী ছাড়া অন্য আসামিরা হলেন-  খালেদা জিয়া, সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান (মৃত), সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী আবদুল মান্নান ভূঁইয়া (মৃত), সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী (মৃত), সাবেক সমাজকল্যাণমন্ত্রী আলী আহসান মো. মুজাহিদ (মৃত), ড. খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ার, এম শামসুল ইসলাম (মৃত), আলতাফ হোসেন চৌধুরী, ব্যারিস্টার আমিনুল হক, এ কে এম মোশাররফ হোসেন, জ্বালানি মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্তসচিব নজরুল ইসলাম, পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান এস আর ওসমানী, সাবেক পরিচালক মঈনুল আহসান, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. সিরাজুল ইসলাম ও খনির কাজ পাওয়া কোম্পানির স্থানীয় এজেন্ট হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!