• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সাব্বির কি পারবেন বাংলাদেশকে জেতাতে?


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ২৩, ২০১৬, ০৬:৩০ পিএম
সাব্বির কি পারবেন বাংলাদেশকে জেতাতে?

চট্টগ্রাম : টেস্ট ক্রিকেটের পরতে পরতে যে রোমাঞ্চ সেটা আরো একবার দেখা গেল চট্টগ্রাম টেস্টে। কখনো ম্যাচটি ইংল্যান্ডের দিকে আবার কখনো বাংলাদেশের দিকে হেলে পড়ছে। চতুর্থ দিন শেষে ঠিক বলা যাচ্ছে না, এই টেস্টটি কে জিতবে ইংল্যান্ড না বাংলাদেশ। বাংলাদেশের জিততে চাই ৩৩ রান। ইংল্যান্ডের ২ উইকেট। 

পঞ্চম দিনের সকালেই সেশনে চট্টগ্রাম টেস্টের ফল পাওয়া যাবে। আর যাই হোক এই টেস্টের ফল ড্র হওয়া একেবারেই অসম্ভব। তারপরও এই টেস্টের সম্ভাব্য ফল কি হতে পারে? এরকম প্রশ্নে উত্তর, যেহেতু পঞ্চম দিনের উইকেটের গতিপ্রকৃতি সম্পূর্ণ ইংল্যান্ডের অনুকূলেই থাকবে। তাই তাদের জয়ের সম্ভাবনাই বেশি। আবার উইকেটে সেট ব্যাটসম্যান সাব্বির রহমান ৫৯ রান নিয়ে এখনো ব্যাট করছেন। 

তাই বলা যায়, বাংলাদেশের শেষ ভরসা এই সাব্বিরই। শুধু নিজে খেললেই হবে না তাকে তাইজুল ইসলাম এবং শফিউলকে দিয়েও খেলে নিতে হবে অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে। তবেই বাংলাদেশের জয়ের আশা করতে পারে। এই ৩৩ রান করা ১০০ রানের সমতুল্য। এটা মেনেই পঞ্চম দিনে উইকেটে যেতে হবে সাব্বির-তাইজুলকে। 

আপাতত বাংলাদেশ চতুর্থ দিনশেষে ৭৮ ওভারে ৮ উইকেটের বিনিময়ে স্কোরবোর্ডে তুলেছে ২৫৩ রান। চতুর্থ ইনিংসে শুরুটা ভালোই করেছিলেন তামিম-ইমরুল।  দুজনে মিলে ৩৫ রান তোলার পর এই জুটি বিচ্ছিন্ন করেন মঈন আলী তামিমকে গ্যারি ব্যালান্সের (৯) ক্যাচ বানিয়ে। এরপর ইমরুল মুমিনুলকে নিয়ে ২৮৬ রানের লক্ষ্যর দিকে এগোতে থাকেন। ৮১ রানে গ্যারেথ বেটির বল সুইপ করতে গিয়ে আউট হন মুমিনুল (২৭)। মাহমুদুল্লাহও (১৭) বেটির শিকারে পরিণত হন। রিভিউ নিয়েও তিনি বাঁচতে পারেননি। 

আগের ইনিংসে উচ্চাভিলাষি এক শট খেলে আউট হওয়া সাকিব (২৪) প্রায়শ্চিত করতে চেয়েছিলেন বড় ইনিংস খেলে। কিন্তু সেটা আর হয়নি মঈনের দুর্দান্ত এক বলে  আউট  হয়ে। তবে এরপরই সাব্বিরকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন মুশফিকুর। মুলত ষষ্ঠ উইকেটে তাদের ৮৭ রানের জুটিই বাংলাদেশকে জয়ের স্বপ্ন দেখায়। 

তবে দলীয় ২২৭ রানে বেটির বলে ব্যক্তিগত ৩৯ রানে মুশফিক ফিরে যান। অধিনায়ক আউট হওয়ার পর মেহেদি হাসান মিরাজ নয় বলের স্থায়িত্ব পেয়েছেন। কামরুল ইসলাম রাব্বিও যোগ্য সঙ্গ দিতে পারেননি সাব্বিরকে। দিনের বাকিসময়টুকু তিনি পার করেছেন তাইজুলকে (১১*) নিয়ে। সাব্বির ৯৩ বলে তিন চার, দুই ছক্কায় অপরাজিত রয়েছেন ৫৯ রানে। ম্যাচটি বাংলাদেশকে জেতাতে পারলে নিঃসন্দেহে শেষের নায়ক হবেন তিনিই। সাব্বির কি পারবেন বাংলাদেশের ১৬ কোটি মানুষের নায়ক হতে? 

উইকেট নেয়ার ক্ষেত্রে যথারীতি আধিপত্য সেই স্পিনারদেরই। ৬৫ রানে ৩ উইকেট পেয়েছেন বেটি। স্টুয়ার্ট ব্রড ২৬ এবং ম্ঈন আলী ৬০ রানে পেয়েছেন ২টি করে উইকেট। 

এরআগে সকালে ৮ উইকেটে ২২৮ রান নিয়ে খেলতে নেমে ইংল্যান্ড বাকি দুই উইকেট হারিয়ে যোগ করে ১২ রান। আগের দিন পাঁচ উইকেট পাওয়া সাকিব এদিন আর কোন উইকেট পাননি। তাইজুল ৪১ রানে নিয়েছেন দুটি উইকেট। কামরুল ইসলাম রাব্বি পেয়েছে একটি উইকেট।  

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
ইংল্যান্ড প্রথম ইনিংস: ২৯৩/১০ (১০৫.৫ ওভার), বাংলাদেশ প্রথম ইনিংস: ২৪৮/১০ (৮৪ ওভার)

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২৪০/১০ (৮০.২ওভার) (স্টোকস ৮৫, বেয়ারস্টো ৪৭, ডাকেট ১৫, মঈন ১৪, কুক ১২, ওকস ১৯*, ব্রড ১০। সাকিব ৫/৮৫, তাইজুল ২/৪১, তাইজুল ২/৪১, মিরাজ ১/৫৮)।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ২৫৩/৮ (৭৮  ওভার)( সাব্বির ৫৯*, ইমরুল ৪৩, মুশফিকুর ৩৯, মুমিনুল ২৭, সাকিব ২৪, মাহমুদুল্লাহ ১৭। বেটি ৩/৬৫, ব্রড ২৬/২, মঈন ৬০/২।)

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!