• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সাব্বির-লিটন-সৌম্যদের নিয়ে চিন্তায় মাহমুদ


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২৩, ২০১৮, ১০:৩৫ এএম
সাব্বির-লিটন-সৌম্যদের নিয়ে চিন্তায় মাহমুদ

ঢাকা: শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি জিততে জিততে জেতা হয়নি বাংলাদেশের। একটা দীর্ঘশ্বাস নিয়ে ফিরেছে সাকিব আল হাসানের দল। এটা ঠিক যে, ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে যে দলটি একের পর এক ব্যর্থতার পরিচয় দিয়েছে সেই দলটিই দুর্দান্ত খেলেছে শ্রীলঙ্কায় গিয়ে। তাই প্রাপ্তি এখানে আছে।

আবার দুশ্চিন্তাও রয়েছে। সিনিয়র ক্রিকেটাররা যেমন মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, তামিম ইকবালরা যেভাবে ধারাবাহিকতা দেখিয়েছেন সেটি লিটন দাস-সাব্বির রহমান-সৌম্য সরকাররা দেখাতে পারেননি। বিচ্ছিন্ন কিছু পারফরম্যান্স ছাড়া এই তরুণদের কেউই ধারাবাহিক ছিলেন না।

বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন মুশফিক। ৫ ম্যাচে ৬৬.৩৩ গড়ে ১৯৯ রান। সমান ম্যাচে ৩০.৮০ গড়ে ১৫৪ রান করে ধারাবাহিক ছিলেন তামিমও। কিন্তু তরুণেরা ছিলেন অনুজ্জ্বল। শ্রীলঙ্কার বিপক্ষে ২১৪ রান তাড়া করতে গিয়ে ১৯ বলে ৪৩ করেছিলেন লিটন। এরপর তাঁকে আর খুঁজেই পাওয়া গেল না। সাব্বির ৭৭ রান করেছিলেন ভারতের বিরুদ্ধে ফাইনালে। তার আগে পুরোই অচেনা ছিলেন এই মারমুখি ব্যাটসম্যান।ভীষণ হতাশ করেছেন ৫ ম্যাচে ৫০ রান করা সৌম্য সরকারও।

তরুণ বোলারদের মধ্যে মোস্তাফিজুর রহমান ৭ উইকেট নিয়ে রুবেলের সঙ্গে যৌথভাবে বাংলাদেশী বোলারদের মধ্যে শীর্ষে থাকলেও ৮.৮৫ ইকোনমি বলছে, বাঁহাতি পেসারের ওপর কতটা চড়াও হয়েছেন প্রতিপক্ষের ব্যাটসম্যানরা। মেহেদী হাসান মিরাজ মাত্র ১ উইকেট পেলেও তাঁর ইকোনমিটাই কিছুটা ভদ্রস্থ, সেটিও ৭.২৫। তাসকিন আহমেদ, আবু হায়দার যে এক-দুই ম্যাচ সুযোগ পেয়েছেন, মেলে ধরতে পারেননি নিজেদের।

এই যে সিনিয়রদের সঙ্গে তরুণেরা তাল মেলাতে পারছেন না এটা নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা হচ্ছে। লিটন-সৌম্যদের ব্যর্থতা যে টিম ম্যানেজম্যান্টকেও ভাবাচ্ছে সেটি বোঝা গেল ম্যানেজার খালেদ মাহমুদের কথায়, ‘এটা নিয়ে আমরা খুবই চিন্তিত। কোর্টনি ওয়ালশ হয়তো দু-চার দিনের মধ্যে ফিরবেন ঢাকায়। তখন বসে পরিকল্পনা করা হবে। তরুণ খেলোয়াড়েরা একেবারেই ধারাবাহিক ভালো খেলতে পারছে না। গত কয়েক বছর রিয়াদ (মাহমুদউল্লাহ), মুশফিক, তামিম যেভাবে ভালো করছে, তরুণেরা সেভাবে করতে পারছে না।

একটু আগে একজন জানতে চাইল, সামনের সিরিজে নতুন খেলোয়াড়দের সুযোগ দেওয়া হবে কি না? নতুন খেলোয়াড় আমরা নিতে পারছি না। যদি লিটন, সাব্বির, সৌম্যর ধারাবাহিকতা থাকত, তাহলে হয়তো দু-একজন খেলোয়াড়কে পরের সিরিজে বিশ্রাম দিতে পারতাম। এটা অবশ্যই চিন্তার বিষয়।’


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!