• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সামরিক খাতে ৫০ কোটি ডলার ঋণ দেবে ভারত


নিউজ ডেস্ক এপ্রিল ৮, ২০১৭, ০৫:৫৭ পিএম
সামরিক খাতে ৫০ কোটি ডলার ঋণ দেবে ভারত

ঢাকা: বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে চাহিদার ভিত্তিতে পর্যায়ক্রমে ৫০০ কোটি ডলার ঋণ দেবে ভারত। সেই সঙ্গে সামরিক খাতের জন্য (অস্ত্র ও সরঞ্জাম কিনতে) আরো ৫০ কোটি ডলার ঋণ দেয়ার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। 

শনিবার (৮ এপ্রিল) নয়াদিল্লিতে দুই প্রধানমন্ত্রীর মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এসংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর আগে দুই প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুই দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়, যার মধ্যে চারটি চুক্তিপত্র অনুষ্ঠানে বিনিময় হয়।

এসময় প্রধানমন্ত্রী মোদী বাংলাদেশকে আরও ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের ঘোষণাও দেন। এনিয়ে গত ছয় বছরে বাংলাদেশকে দেয়া ভারতের সহজ শর্তে ঋণ সহায়তা ৮০০ কোটি ডলারে উন্নীত হল বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে যে ৪৫০ কোটি ডলারের চুক্তি হয়েছে, তা বাংলাদেশের অগ্রাধিকার প্রকল্প গ্রহণ করে তাতে অর্থায়ন করা হবে। এর আগে ২০১৫ সালে নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সময় ১৪ প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশের সঙ্গে ২০০ কোটি ডলারের ঋণচুক্তি সই হয়েছিল। ওই প্রকল্পগুলো এখনও বাস্তবায়নাধীন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!