• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
গ্রন্থমেলা ঘিরে কঠোর নিরাপত্তা

সাম্প্রদায়িক উসকানিমূলক গ্রন্থ মেলায় আনা যাবে না


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩১, ২০১৮, ০১:৫৩ পিএম
সাম্প্রদায়িক উসকানিমূলক গ্রন্থ মেলায় আনা যাবে না

ঢাকা : ধর্মানুভূতিতে আঘাত করে এমন বিষয়বস্তু নিয়ে প্রকাশিত বই প্রকাশকরা অমর একুশে গ্রন্থমেলায় আনতে পারবেন না বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে গ্রন্থমেলায় ডিএমপির নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করতে গিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। সোহরাওয়ার্দী উদ্যানে অস্থায়ী পুলিশ নিয়ন্ত্রণ কক্ষের সামনে সংবাদ সম্মেলনের আয়োজন করে ডিএমপি।

এছাড়া গ্রন্থমেলায় কোনোপ্রকার ব্যাগ, ভ্যানিটি ব্যাগ, ট্রলি ব্যাগ, দাহ্য পদার্থ, ধারালো অস্ত্র, আগ্নেয়াস্ত্র নিয়ে আসা যাবে না বলেও জানান ডিএমপি কমিশনার। তিনি বলেন, প্রতিটি জায়গায় পুলিশের তল্লাশির মাধ্যমে গ্রন্থমেলায় ঢুকতে দেওয়া হবে। নিরাপত্তার স্বার্থে পুলিশের তল্লাশিকাজে সহযোগিতা করতে নগরবাসীকে আহ্বান জানান ডিএমপি কমিশনার।

গ্রন্থমেলা উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে আছাদুজ্জামান মিয়া বলেন, মেলা চলাকালে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের ভেতর ও বাইরে সাদা পোশাকে ও ইউনিফর্মে পর্যাপ্তসংখ্যক পুলিশ দায়িত্ব পালন করবে। থাকবে সোয়াট, বম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড।

মেলাপ্রাঙ্গণ ডগ স্কোয়াড ও এসবি দিয়ে সুইপিং করানো হবে। শাহবাগ, বকশীবাজার, নীলক্ষেত ও দোয়েল চত্বর ঘিরে থাকবে পুলিশের বহিঃবেষ্টনী নিরাপত্তা বলয়। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে থাকবে আন্তঃবেষ্টনী নিরাপত্তা ব্যবস্থা। উভয় গ্রন্থমেলা চত্বর সিসিটিভির আওতায় আনা হয়েছে। কন্ট্রোল রুম থেকে মেলার ভেতরে ও চারপাশে সার্বক্ষণিক সিসিটিভি দিয়ে পর্যবেক্ষণ করা হবে। ইভটিজিং, অনাকাক্সিক্ষত ঘটনা, ছিনতাই ও পকেটমার প্রতিরোধে কাজ করবে পুলিশের বিশেষ টিম।

ডিএমপি কমিশনার বলেন, নিচ্ছিদ্র নিরাপত্তা দিতে গ্রন্থমেলা ঘিরে রয়েছে একাধিক ওয়াচ টাওয়ার, যেখান থেকে সার্বক্ষণিক একজন পুলিশ সদস্য দুরবিন দিয়ে দর্শনার্থীদের গতিবিধি লক্ষ করবেন। অগ্নিনির্বাপণের জন্য থাকবে ফায়ার টেন্ডার ও প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা। সেই সঙ্গে প্রতিটি স্টলে অগ্নি নির্বাপণ যন্ত্র রাখতে হবে। দোয়েল চত্বর থেকে টিএসসি চত্বর পর্যন্ত কোনো গাড়ি চলাচল করতে দেওয়া হবে না। শুধু বাংলা একাডেমির দেওয়া স্টিকারযুক্ত গাড়ি ঢুকতে পারবে। এই এলাকায় কোনো প্রকার হকার বা ভ্রাম্যমাণ দোকান ঢুকতে পারবে না।

আছাদুজ্জামান মিয়া আরো বলেন, যাতে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য মেলায় প্রবেশ ও বের হওয়ার জন্য থাকবে আলাদা গেট। প্রত্যেক দর্শনার্থীকে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরে তল্লাশির মাধ্যমে মেলায় ঢুকতে দেয়া হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!