• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সারা দেশে বিএনপির বিক্ষোভ, গুলিবিদ্ধ ৪০


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২০, ২০১৮, ০৯:৪৭ পিএম
সারা দেশে বিএনপির বিক্ষোভ, গুলিবিদ্ধ ৪০

ঢাকা: খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ করেছে বিএনপি। বেশিরভাগ জেলায় কর্মসূচি শান্তিপূর্ণ হলেও কিছু জেলায় পুলিশের বাধা দেয়ার অভিযোগ করেছেন বিএনপি নেতাকর্মীরা। এদিকে হবিগঞ্জ, ফরিদপুর ও মুন্সীগঞ্জে বিক্ষোভে পুলিশ গুলি করেছে। গুলিতে হবিগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জি কে গউছসহ আহত হয়েছেন। আহত হয়েছেন দেড় শতাধিক নেতাকর্মী। গুলিবিদ্ধ হয়েছেন অন্তত ৪০ জন এবং আটক করা হয়েছে ৭২ নেতাকর্মীকে।

নেতাকর্মীদের ওপর পুলিশের গুলিবর্ষণের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি শান্তিপূর্ণভাবে প্রতিবাদ কর্মসূচি করতে চাইলেও পুলিশ নেতাকর্মীদের ওপর মারমুখী হচ্ছে। নেতাকর্মীদের উসকে দেয়া হচ্ছে। গণস্বাক্ষর, জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ ও কর্মসূচির শেষ দিনে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জেলায় জেলায় বিক্ষোভ করে বিএনপি।

হবিগঞ্জ: শহরের শায়েস্তানগরে বিএনপির বিক্ষোভে বাধা দেয়াকে কেন্দ্র করে নেতাকর্মীদের ওপর পুলিশের ছোড়া রাবার বুলেট বিদ্ধ হয়েছেন অন্তত ৪০ জন। এ ছাড়া পুলিশের লাঠিপেটায় আহত হয়েছেন বিএনপির সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জি কে গউছসহ অন্তত ১০ নেতাকর্মী। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বেলা ১১টায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার সকালে শায়েস্তানগরে বিএনপির অস্থায়ী কার্যালয়ে জড়ো হওয়া নেতাকর্মীরা রাস্তায় নামতে চাইলে পুলিশ বাধা দেয়ায় বাগ্বিতণ্ডা হয়। বিক্ষুব্ধ নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপ করে। জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জি কে গউছকেও টেনেহিঁচড়ে নিয়ে গিয়ে পরে ছেড়ে দেয়। সংঘর্ষের সময় পুলিশের ছোড়া বুলেটে জেলা যুবদল সাধারণ সম্পাদক মিয়া মো. ইলিয়াছ, ছাত্রদল সভাপতি এমদাদুল হক ইমরানসহ বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মী আহত হন।

আহতদের মধ্যে বিজয় টিভির জেলা প্রতিনিধি ইলিয়াছ আলী মাসুকও রয়েছেন। ঘটনার পর থেকে শায়েস্তানগর এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। শহরের গুরুত্বপূর্ণ স্থানসহ রাস্তার মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিনা উসকানিতে নেতাকর্মীদের ওপর পুলিশ গুলি চালায় অভিযোগ করে মেয়র গউছ বলেন, এ সময় এক পুলিশ কর্মকর্তা তাকে ক্রসফায়ারেরও হুমকি দেন।

সদর থানার ওসি ইয়াছিনুল হক জানান, জি কে গউছের নেতৃত্বে মিছিল থেকে পুলিশকে ধাক্কা দেয়া হয়। পুলিশের নিষেধ সত্ত্বেও তারা রাস্তায় নেমে যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ৫৪ রাউন্ড ফাঁকা রাবার বুলেট ছোড়ে। ওসির দাবি, বিক্ষুব্ধ নেতাকর্মীদের হামলায় এসআই মুসলেহ উদ্দিনসহ তিন পুলিশ সদস্য আহত হয়েছেন।

ফরিদপুর: শহরে পুলিশের বেধড়ক পিটুনি ও গুলিতে সাংবাদিকসহ বিএনপির শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে শহরের সুপার মার্কেট চত্বরে এ ঘটনা ঘটে।

সকালে ওই মার্কেট চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু হলে তাতে বাধা দেয় কোতোয়ালি থানার এসআই নাসিরের নেতৃত্বাধীন একদল পুলিশ। ব্যানারও কেড়ে নেয়। পুলিশ নেতাকর্মীদের কয়েক দফায় লাঠিপেটা ও সাংবাদিকদের দায়িত্ব পালনে বাধা দেয়। সোয়া ১১টার দিকে বিএনপির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ সেখানে পৌঁছালে পুলিশ বেপরোয়া হয়ে ওঠে।

এসআই নাসির, হারুন, আবুল ও কনস্টেবল নাহিদুলের নেতৃত্বে পুলিশ বাঁশের লাঠি দিয়ে পেটালে জেলা বিএনপির সাধারণ সম্পাদক সৈয়দ মোদাররেছ আলী ইছা, যুগ্ম সম্পাদক সৈয়দ জুলফিকার হোসেন জুয়েলসহ শতাধিক নেতাকর্মী লুটিয়ে পড়ে। পরে নেতাকর্মীরা সংগঠিত হয়ে পুলিশের ওপর ইটপাটকেল ছুড়লে পুলিশ কোনো সতর্ক না করে সরাসরি গুলি চালায়। এতে সাংবাদিক, ব্যবসায়ীসহ শতাধিক নেতাকর্মী আহত হয়।

খবর পেয়ে পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) সদস্যরা ঘটনাস্থলে যায়। ডিবি পুলিশের সদস্যরা সুপার মার্কেটসহ চৌরঙ্গী মোড়সহ পুরো এলাকার দোকানপাট, বাড়িঘর ও পথচারীদের ওপর চড়াও হয়। এতে পুরো এলাকায় ত্রাস ছড়িয়ে পড়ে। মানুষ দোকানপাট বন্ধ করে নিরাপদ এলাকায় ছোটে। এ সময় পুলিশ মোদাররেছ আলী ইছা ও জুলফিকার হোসেন জুয়েলসহ ১৬ নেতাকর্মীকে আটক করে।

শ্যামা ওবায়েদ ইসলাম রিংকু জানান, পুলিশের লাঠিচার্জ ও গুলিতে আমাদের শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। আমাদের ১৬ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

এ ছাড়া বিক্ষোভ কর্মসূচি পালনের সময় পুলিশ মুন্সীগঞ্জে জেলা ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের সভাপতিসহ ১০ জন, ব্রাহ্মণবাড়িয়ায় জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদকসহ ৪ জন, রাজশাহীতে বিএনপির দুজন ও জামায়াতের একজনসহ অন্যান্য ঘটনায় ৫২ জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। অন্যদিকে মেহেরপুরে শান্তিপূর্ণভাবে পালিত হলেও রাজবাড়ীতে পুলিশের বাধায় পণ্ড হয়েছে বিক্ষোভ কর্মসূচি।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!