• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সারাদেশে নির্মাণ হচ্ছে ৩ হাজার বিদ্যালয় ভবন


নিউজ ডেস্ক জানুয়ারি ১৬, ২০১৮, ১০:৫৮ পিএম
সারাদেশে নির্মাণ হচ্ছে ৩ হাজার বিদ্যালয় ভবন

ঢাকা: শিক্ষার্থীদের চাহিদা পূরণ ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে সরকার তিন হাজার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভবন নির্মাণ ও আসবাবপত্র সরবরাহের উদ্যোগ নিয়েছে। এতে ব্যয় হবে ১৮হাজার ৪৮৩ কোটি টাকা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) তা অনুমোদন দিয়েছে মঙ্গলবার(১৬ জানুয়ারি)।

সারা দেশের তিনশত সংসদীয় এলাকার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন হবে এ প্রকল্পের মাধ্যমে। ‘নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পসহ ১৮ হাজার ৪৮৩ কোটি টাকা ব্যয়ে মোট ১৪টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১৬ হাজার ৩৭০ কোটি ৮১ লাখ টাকা, সংস্থার নিজস্ব ব্যয় ৯৫ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য হিসেবে ২ হাজার ১৭ কোটি ১১ লাখ টাকা পাওয়া যাবে।

রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়। সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ ব্রিফিংয়ে প্রকল্প সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, বর্তমানে দেশে ৩২৭টি সরকারি ও ১৯ হাজার ৩৫৭টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এ প্রকল্পের আওতায় প্রত্যেক সংসদীয় এলাকায় ১০টি করে তিন হাজার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে একাডেমিক ভবনসহ অন্যান্য ভবন নির্মাণ করা হবে। একইসাথে ওইসব বিদ্যালয়ের আসবাবপত্র সরবরাহ করা হবে। প্রকল্প প্রস্তাবনায় বলা হয়, ২০১৪ সালের ব্যানবেইসের রিপোর্ট অনুযায়ী মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৯১ লাখ ৬০ হাজার ৩৬৫ জন।

সরকারের সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ২০১৭ সালের জুন থেকে ২০২০ সালের জুন মাসের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!