• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সারোয়ার-তামিম গ্রুপের আরো দুই সদস্য গ্রেপ্তার


নারায়ণগঞ্জ প্রতিনিধি এপ্রিল ১৮, ২০১৭, ০৪:২৭ পিএম
সারোয়ার-তামিম গ্রুপের আরো দুই সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জ: জেলার আদমজীতে অবস্থিত র‌্যাব-১১ সোমবার (১৭ এপ্রিল) রাতে নিষিদ্ধ ঘোষিত জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের আরো দুইজন জঙ্গি সদস্যকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতরা হলেন- কুমিল্লা জেলার তিতাস থানার আব্দুর রহমান ওরফে সোহেল (২৫) ও কুমিল্লা জেলার দাউদকান্দি থানার ফয়সাল আহমেদ (৪৪)। তারা সিদ্ধিরগঞ্জে বসবাস করতেন।

মঙ্গলবার (১৮ এপ্রিল) দুপুরে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. শাকিল আহমেদ জানান, গত ৬ ও ৭ এপ্রিল সিদ্ধিরগঞ্জ থানাধীন সাইনবোর্ড ও কুমিল্লা জেলার গৌরীপুর এলাকা হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির (সারোয়ার-তামিম) গ্রুপের ৮ জন সদস্যকে বিস্ফোরক ও বোমা তৈরির সরঞ্জামাদিসহ গ্রেপ্তার করা হয়। পরবর্তীতে আসামিদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে দেয়া তথ্যমতে সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত অভিযানে সোহেল ও ফয়সালকে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সোহেল ও ফয়সাল স্বীকার করে যে, তারা জেএমবি (সারোয়ার-তামিম) গ্রুপের সদস্য এবং তাদের পরিকল্পিত নাশকতার কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত। তারাও উক্ত সংগঠনের বিবিধ দাওয়াতি কার্যক্রম পরিচালনা করত। এছাড়াও ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেট ব্যবহার করে তাদের এমএষএম কোম্পানির সদস্যদের নিকট জঙ্গিবাদী মতবাদ প্রচার করে আসছিল।

গ্রেপ্তারকৃতদের মধ্যে সোহেল ৪ বছর ২০১৬ সালে জেএমবিতে যোগদান পর থেকে সে জেএমবির (সারোয়ার-তামিম) গ্রুপের একাধিক সদস্যের সাথে নিয়মিত যোগাযোগ রাখত এবং নারায়ণগঞ্জের একাধিক স্থানে গোপন বৈঠকে অংশ নিয়েছে। ইতিপূর্বে তারা একাধিকবার নারায়ণগঞ্জের শনির আখড়ায় জনৈক ব্যক্তির বাসায় সাংগঠনিক কাঠামো বর্ধিতকরণ, নতুন নতুন সদস্য সংগ্রহ করার নিয়ম ও পদ্ধতি এবং নাশকতা পরিচালনার ব্যাপারে বৈঠক করেছে।

অপরজন ফয়সাল আহমেদ গতবছর জেএমবি (সারোয়ার-তামিম) গ্রুপের জামাল রাসেল জিহাদীর মাধ্যমে জেএমবিতে যোগদান করে এবং সক্রিয় সদস্য হিসেবে কাজ শুরু করে। ফয়সাল দীর্ঘ সময় কুয়েতে বসবাস করার কারণে আরবী ভাষার উপর দক্ষতা অর্জন করে। ইন্টারনেট হতে প্রাপ্ত আরবী ভাষায় বিভিন্ন উগ্রবাদী তথ্যচিত্র বাংলায় অনুবাদ করত এবং সংগঠনের সদস্যদের মধ্যে তা সরবরাহ করত। তিনি সংগঠনের জন্য অর্থের যোগান দিতেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!