• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সার্ক সম্মেলনে যোগ দিচ্ছে না শ্রীলঙ্কাও


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ৩০, ২০১৬, ১১:১৮ পিএম
সার্ক সম্মেলনে যোগ দিচ্ছে না শ্রীলঙ্কাও

আগামী নভেম্বরে পাকিস্তানে অনুষ্ঠেয় ১৯তম সার্ক সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কাও। এর আগে বাংলাদেশ, ভারত, ভুটান ও আফগানিস্তান সার্ক সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নেয়।

শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে জানানো হয়, শ্রীলঙ্কা মনে করে, বর্তমানে এ অঞ্চলে যে পরিবেশ বিরাজ করছে, তা ২০১৬ সালের ৯ থেকে ১০ নভেম্বর ইসলামাবাদে ১৯তম সার্ক সম্মেলন অনুষ্ঠানের পক্ষে সহায়ক নয়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার মানুষের সুবিধার জন্য অর্থপূর্ণ আঞ্চলিক সহযোগিতার সফলতার বিষয়টিতে শান্তি ও নিরাপত্তার বিষয়টি গুরুত্বপূর্ণ উপাদান। সার্কের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে আঞ্চলিক সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ শ্রীলঙ্কা আশা করে, এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার বিষয়টি নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া প্রয়োজন, যাতে আঞ্চলিক সহযোগিতার একটি পরিবেশ তৈরি হয়। বিবৃতিতে শ্রীলঙ্কা সব ধরনের সন্ত্রাসবাদের নিন্দাও করেছে।

সাম্প্রতিক সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ে পাকিস্তানের সঙ্গে ভারত ও আফগানিস্তানের চরম উত্তেজনার কারণে ওই দুটি দেশও সার্ক সম্মেলনে যোগ না দেয়ার সিদ্ধান্ত নেয়। এ ছাড়া ভুটান ও সবশেষে শ্রীলঙ্কাও এ সম্মেলনে যোগ না দেয়ার কথা জানাল।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!