• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সার্চ কমিটি স্থগিত চেয়ে রিট


আদালত প্রতিবেদক জানুয়ারি ২৮, ২০১৭, ০১:৩৪ পিএম
সার্চ কমিটি স্থগিত চেয়ে রিট

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটির কার্যক্রম স্থগিত চেয়ে  হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে।

শনিবার সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ রিট আবেদনটি সংশ্লিষ্ট হাইকোর্ট শাখায় দাখিল করেন। আগামীকাল রোববার কোর্টে রিটটি উপস্থাপন করা হবে বলে জানান এ আইনজীবী।

তিনি বলেন, সার্চ (অনুসন্ধান) কমিটি গঠন সংবিধানের ৩১ ও ১১৮(১) অনুচ্ছেদের সংঙ্গে সাংঘর্ষিক।  ১১৮ অনুচ্ছেদে রয়েছে, নির্বাচন কমিশন গঠন নিয়ে আইন করার। কিন্তু সেটি না সার্চ কমিটি করা হয়েছে। যা সংবিধানের সেঙ্গে সাংঘর্ষিক।

১১৮(১) অনুচ্ছেদে রয়েছে, ‘(প্রধান নির্বাচন কমিশনার ও অনাধিক চারজন নির্বাচন কমিশনারকে লইয়া) বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকিবে এবং উক্ত বিষয়ে প্রণীত কোন আইনের বিধানাবলী-সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনারকে ও অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগ দান করিবেন।’   

তিনি বলেন, সংবিধানে সার্চ কমিটি গঠন করার কোনো বিধান নেই। আইন করার পূর্বে সার্চ কমিটি করা অসাংবিধানিক। এই জন্য গঠিত সার্চ কমিটি স্থগিত চাওয়া হয়েছে রিটে।

গত ১১ জানুয়ারি নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন তৈরির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছিলে এই আইনজীবী। ওই রিট আবেদনের সাথে সম্পূরক আবেদন দাখিল করলেন শনিবার। রিটে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও সিইসিকে বিবাদী করা হয়েছে।

আগামী মাসে কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে। এর আগেই নতুন কমিশন নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। তিনি যে কমিশন নিয়োগ দেবেন তার অধীনেই আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ কারণে এই কমিশনে কে আসবে এ নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে নানা আগাম প্রতিক্রিয়া আছে। নতুন নির্বাচন কমিশন গঠন করতে ইতোমধ্যে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করেছেন। আজ সরকারি দল আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে শেষ হবে রাষ্ট্রপতির সংলাপ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!