• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সার্চ কমিটিকে নাম দেবে বিএনপি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩০, ২০১৭, ১০:২৯ এএম
সার্চ কমিটিকে নাম দেবে বিএনপি

ঢাকা : রাষ্ট্রপতি গঠিত ‘সার্চ কমিটি’র নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন থাকলেও এই কমিটির আহ্বানে সাড়া দিয়ে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের নিয়োগের জন্য ৫ সদস্যের নাম দেবে বিএনপি। নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়া রাজনৈতিক দলগুলোকে নাম প্রস্তাব করতে বলেছে ‘সার্চ কমিটি’। রোববার রাতে অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সার্চ কমিটিকে নাম দেওয়ার বিষয়টি নিশ্চিত করে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘স্থায়ী কমিটির বৈঠকে সার্চ কমিটিকে নাম দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। নির্বাচন কমিশন গঠনে বিএনপি নাম দেবে সার্চ কমিটিকে।’   

বৈঠক শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, ‘স্থায়ী কমিটির বৈঠকে সার্চ কমিটির কাছে নাম দেওয়ার বিষয়টি আলোচনা হয়েছে। বৈঠক মুলতবি রয়েছে। আগামীকাল আপনারা সব জানতে পারবেন।  আগামীকাল সন্ধ্যায় এই বৈঠক আবার অনুষ্ঠিত হবে।’

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক সেনাপ্রধান মাহবুবুর রহমান বাংলা বলেন, ‘বৈঠক মুলতবি রয়েছে। আগামীকালও স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। নামের বিষয়ে জানতে চাইলে স্থায়ী কমিটির আরেক সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘নাম দিলেই জানতে পারবেন।’

এর আগে রোববার রাত সাড়ে ৯টায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে তার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এই বৈঠক শুরু হয়। বৈঠকে বিএনপির মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, সাবেক সেনা প্রধান মাহবুবুর রহমান, ড. আবদুল মঈন খান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায় উপস্থিত ছিলেন।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান জানান,অসুস্থ থাকার কারণে এমকে আনোয়ার ও ব্যারিস্টার জমির উদ্দিন সরকার এবং বিদেশে থাকায় আমির খসরু মাহমুদ চৌধুরী বৈঠকে অংশ নিতে পারেননি।

নতুন নির্বাচন কমিশন গঠনে ‘সার্চ কমিটি’র পক্ষ থেকে রাজনৈতিক দলগুলোর কাছে পাঁচজন করে নাম চাওয়া হয়েছে। এ প্রসঙ্গে বিএনপি চেয়ারপারসনের একজন প্রভাবশালী উপদেষ্টা বলেন, নতুন নির্বাচন কমিশন গঠনে পাঁচজনের নাম চূড়ান্ত করতে দলের সিনিয়র নেতাদের সঙ্গে কাল রাতে আবার বৈঠক করবেন দেশনেত্রী খালেদা জিয়া। প্রয়োজন মনে করলে ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের সঙ্গেও এ বিষয়ে বৈঠক করতে পারেন বিএনপি চেয়ারপারসন। নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি চেয়ারপারসনের এই উপদেষ্টা আরো বলেন, এর আগে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের সময়ই প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনের অন্য সদস্যদের সম্ভাব্য একটি নামের তালিকা চূড়ান্ত করা হয়েছিল। মূলত ওই তালিকা পর্যালোচনা করে এবং পরিবর্তিত রাজনৈতিক প্রেক্ষাপট মাথায় রেখে পাঁচজনের নামের তালিকা চূড়ান্ত করবেন বিএনপি চেয়ারপারসন। আর এ জন্য দলের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। 

প্রসঙ্গত, গতকাল শনিবার ‘সার্চ কমিটি’র প্রথম বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, দেশের যে ৩১টি রাজনৈতিক দল রাষ্ট্রপতির সংলাপে অংশ নিয়েছে, তাদের আগামী ৩১ জানুয়ারি সকাল ১১টার মধ্যে পাঁচজন করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিবের এই বক্তব্য গণমাধ্যমে প্রচারের পর বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির বেশ কয়েকজন নেতার সঙ্গে বিষয়টি নিয়ে কথা হয়। সংশ্লিষ্ট এসব নেতার অনেকেই ‘সার্চ কমিটি’তে বিএনপির পক্ষ থেকে নাম প্রস্তাবের আভাস দেন। কৌশলগত কারণে সরাসরি সুনির্দিষ্ট মন্তব্য না করে তারা বলেন, আমরা মনে করি, ‘সার্চ কমিটি’তে নাম প্রস্তাব করে শেষ সুযোগটা গ্রহণ করবে বিএনপি।

এরই মধ্যে গত শনিবার রাজধানীতে এক আলোচনা সভায় যোগ দিয়ে বিএনপির অন্যতম নীতিনির্ধারক ব্যারিস্টার মওদুদ আহমদ ‘সার্চ কমিটি’র সদস্যদের উদ্দেশে বলেন, এমন কাজ করুন যাতে মানুষের আস্থা জন্মায়। যাতে মানুষ মনে করে, আপনারা নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করার জন্য সুপারিশ করছেন। এটা আপনাদের ওপর নির্ভর করছে। 

‘সার্চ কমিটি’তে নাম দেয়ার বিষয়ে ব্যারিস্টার মওদুদ আহমদ দেশের একটি গণমাধ্যমকে গত শনিবার সন্ধ্যায় বলেন, রোববার-সোমবারের মধ্যে দলীয় ফোরামে এ বিষয়ে আলোচনা হবে।’ 

এ ছাড়া বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য আবদুস সালাম বলেন, নতুন নির্বাচন কমিশন গঠনে ‘সার্চ কমিটি’র নাম চাওয়া লোক দেখানো বলে মনে করি। কেননা তারা তাদের পছন্দের লোকদের দিয়েই নির্বাচন কমিশন গঠন করবে। বিএনপি নাম দেবে কি না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে ম্যাডাম (খালেদা জিয়া) দলের নেতাদের সঙ্গে আলাপ-আলোচনা করেই সিদ্ধান্ত নেবেন বলে আমার বিশ্বাস।

এদিকে বিএনপির কেন্দ্রীয় দফতরের একটি গুরুত্বপূর্ণ সূত্র জানায়, ‘সার্চ কমিটি’ গঠনের পর বিএনপি চেয়ারপারসন দলের আনুষ্ঠানিক কোনো বৈঠক না ডাকলেও সিনিয়র নেতাদের সঙ্গে এ বিষয়ে তার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে প্রতিদিনই কথা বলছেন। তিনি সেই সঙ্গে দলের সিনিয়রদের পরামর্শ দিয়েছেন ‘সার্চ কমিটি’র কার্যক্রম গভীরভাবে পর্যবেক্ষণ করার জন্য। 

অন্যদিকে খালেদা জিয়ার ঘনিষ্ঠ একজন সিনিয়র নেতা জানান, নতুন নির্বাচন কমিশন নিয়ে সরকারের মোটিভ বিএনপির কাছে বেশ স্পষ্ট। তাই বিএনপি চেয়ারপারসন মনে করছেন, নতুন ইসি গঠনে তাদের কোনো সুপারিশ আমলে না নিয়ে সরকার নিজেদের অ্যাজেন্ডা পূরণের পথেই হাঁটছে। তবে খালেদা জিয়া পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের কথা মাথায় রেখে সতর্কভাবে ‘সময়মতো’ সাংগঠনিক সিদ্ধান্ত নেয়ার পক্ষে রয়েছেন বলে জানান তিনি। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!