• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সার্চ কমিটিতে ২০ দলের একই তালিকা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩০, ২০১৭, ০৬:১২ পিএম
সার্চ কমিটিতে ২০ দলের একই তালিকা


ঢাকা: সার্চ কমিটিতে নাম দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ২০ দলীয় জোট। জোটের প্রধান শরিকদল বিএনপির দেয়া নামের সঙ্গে মিল রেখেই অন্যান্য দলগুলো নাম দিবে। এক জোটের এক বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

সোমবার(৩০ জানুয়ারি) রাজধানীর নয়পল্টনে বিএনপির কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক সূত্র বলেছে, বিএনপির দেয়া নামের তালিকার সঙ্গে মিল রেখেই শরিকদলগুলো সার্চ কমিটিতে নাম জমা দিবে।

বৈঠকে অংশগ্রহণকোরী দল হচ্ছে এলডিপি, বিজেপি, খেলাফত মজলিস, বাংলাদেশ ন্যাপ, জমিয়তে উলামায়ে ইসলাম ও মুসলিম লীগ। তবে নাম দেয়ার ক্ষেত্রে বিএনপির সঙ্গে পরামর্শ করবে প্রত্যেক দল।

গত শনিবার সার্চ কমিটির প্রথম বৈঠকে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়া দলগুলোর কাছ থেকে নির্বাচন কমিশনে নিয়োগের জন্য পাঁচটি করে নাম চাওয়ার সিদ্ধান্ত হয়। এই নাম জমা দিতে হবে মঙ্গলবারের মধ্যে। এরই মধ্যে আওয়ামী লীগ ও বিএনপি নাম দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিএনপির সঙ্গে বৈঠকে করে একই সিদ্ধান্ত দিলো তাদের ছয় শরিকও। 

যে বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে, সে বিষয়ে জোটের নেতারা আলোচনার বিস্তারিত জানাননি। বেলা তিনটার দিকে শুরু হওয়া এই বৈঠক শেষ হয় চারটার দিকে। 

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরেরর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন এলডিপির রেদওয়ান আহমদে, খেলাফত মজলিসের আহমাদ আব্দুল কাদের, ন্যাপের গোলাম মোস্তফা ভুইয়া, কল্যাণ পার্টির এম আমিনুর রহমান, এনপিপির মোস্তাফিজুর রহমান, বিজেপির আব্দুল মতিন, লেবার পার্টির হামদুল্লাহ আল মেহদী, ইসলামী ঐক্যজোটের মাওলানা আব্দুল করিম, এনডিপির মঞ্জুর হোসেন ঈসা, জমিয়তে উলামায়ের মহিউদ্দিন ইকরাম প্রমুখ।

সূত্র জানিয়েছে, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয় জোটে থাকা ছয় শরিক দল। সেই দলগুলো নিজেরা তালিকা তৈরির পরে প্রথমে দেয়া হবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে। সেখানে বিএনপির স্থায়ী কমিটির মূলতবি বৈঠক শেষে এই তালিকা পর্যালোচনা হবে। আর সেখানে সংযোজন-বিয়োজন হবে।

তবে এ বিষয়ে বিএনপির কোনো বক্তব্য পাওয়া যয়নি। ২০ দলের মহাসচিবদের বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে বিষয়টি নিয়ে জানতে চান সাংবাদিকরা। তিনি কেবল বলেন, রাতে জানতে পারবেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!