• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘সালমান একজনই, তার কাছে কেউ আসতে পারবে না’


জাহিদ তুষার ফেব্রুয়ারি ২২, ২০১৭, ০২:২২ পিএম
‘সালমান একজনই, তার কাছে কেউ আসতে পারবে না’

সালমানের এই সংক্ষিপ্ত অথচ এত বেশি জননন্দিত জীবনে রুপালি পর্দায় সবচেয়ে বেশি সাহচর্য্য পেয়েছেন শাবনূরের কাছ থেকে। সালমান সম্পর্কে কথা ওঠলেই নীরব হয়ে যাওয়া এই প্রতিযথশা অভিনেত্রী সালমানকে সবসময় উপরেই রেখেছেন। পরবর্তীতে অভিনয় করে যাওয়া কোন নায়কের সাথেই এতোটা সাবলীল, কাউকেই সালমানের সমকক্ষ মনে করেননি তিনি। তার ভাষায়, সালমান একজনই, তার কাছে কেউ আসতে পারবে না।

সালমানের সাথে অভিনয় জীবনটা কেন এত সংক্ষিপ্ত হলো সেটা নিয়ে আছে তার আক্ষেপ। একসময় উত্তম-সুচিত্রায় বুঁদ হয়ে থাকা দর্শকের কাছে তারাও হতে চেয়েছিলেন তেমন কিছু।

সালমান শাহ বেঁচে থাকলে আমরা উত্তম-সুচিত্রার মতো ঢাকার চলচ্চিত্রে স্মরণীয় জুটি হতে পারতাম। আমাদের দিয়ে বানানো যেত ‘হারানো সুর’, ‘সাগরিকা’, ‘সপ্তপদী’র মতো কালজয়ী চলচ্চিত্র। উত্তম-সুচিত্রার মতো আমরাও দর্শক হৃদয়ে চিরদিন বেঁচে থাকতাম। কিন্তু দুর্ভাগ্য আমাদের। সালমানের হঠাৎ চলে যাওয়ায় আমরা চলচ্চিত্রকে মনে রাখার মতো কিছুই দিতে পারলাম না

এই কথাগুলোই এক নিঃশ্বাসে বলেছেন সালমানের সর্বাধিক সিনেমার নায়িকা শাবনূর।

সালমানের বিয়োগব্যাথা শুধু চলচ্চিত্রাঙ্গন নয়, প্রতিটা মানুষকেই কতটা ছুঁয়ে গিয়েছিল। তা হয়তো তিনি নিজেও জানতেন না। উঠতি বালিকাদের বালিশের পাশে সালমানের ভিউকার্ড ছিল স্বপ্নপুরুষের মতো, যুবকরা তাকে ঘিরে দেখতো স্বপ্ন, জেগে উঠার, জাগিয়ে তোলার। এই তারার পতনে তার অনেক ভক্তও চলে গিয়েছিলেন না ফেরার দেশে। এমনটা কোন অভিনয়শিল্পীর জন্য বিরল এক ঘটনা।

ও আমার বন্ধুগন, চিরসাথী পথ চলার...! এমন কিছু লাইন শুনলে আজও দাড়িয়ে যান সালমান ভক্তরা। আনন্দ অশ্রু সিনেমার ‘তুমি আমার এমনই একজন’- যেন বারবার পাখির কথাই বলে যায়, যে সব সাজিয়ে হঠাৎ আর ফিরতে পারেনি চেনা নীড় টাতে!

মুক্তমত...
সোনালীনিউজ/ঢাকা 

Wordbridge School
Link copied!