• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সিংগাইরে পুলিশের ‘লোক দেখানো’ অভিযান!


একেএম সীমান্ত, সিংগাইর থেকে ফিরে জুলাই ২৫, ২০১৬, ০৫:৩৮ পিএম
সিংগাইরে পুলিশের ‘লোক দেখানো’ অভিযান!

মানিকগঞ্জের সিংগাইরে মাদকের বিরুদ্ধে ‘লোক দেখানো’ অভিযানেই সীমাবদ্ধ স্থানীয় পুলিশ। সিংগাইরের চারিগ্রাম ইউনিয়নের কুখ্যাত মাদক ও অস্ত্র ব্যবসায়ী তিন ভাই স্বপন দেওয়ান, রিপন দেওয়ান ও এন্টু দেওয়ানের মাদক ব্যবসার অত্যাচারে অতিষ্ঠ সাধারণ মানুষ। তাদের বিরুদ্ধে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে একাধিকবার অভিযোগ করেও প্রতিকার পাচ্ছে না এ অঞ্চলের নিরীহ জনগণ।

গত ১৭ জুলাই সোনালীনিউজ ডটকমে সিংগাইরে তিন ভাইয়ের ইয়াবা সাম্রাজ্যশিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়। সেই সংবাদ প্রকাশের পর গত ১৯ জুলাই গভীর রাতে সিংগাইরের কুখ্যাত ইয়াবা ও অস্ত্র ব্যবসায়ী স্বপন দেওয়ানের ভাই এন্টু দেওয়ানকে ১০ পুরিয়া হেরোইনসহ আটক করে সিংগাইর থানা পুলিশ। পরে আরেক ভাই রিপন দেওয়ানকেও জিজ্ঞাসাবাদের জন্য আটক করে মানিকগঞ্জ ডিবি পুলিশ। পরে অবশ্য তাকে ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে ছেড়ে দেয়া হয়। সিংগাইর থানার ওসি সৈয়দউজ্জামান ও মানিকগঞ্জের ডিবি ওসি সোনালীনিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।

সিংগাইরে মাদকের বিরুদ্ধে পুলিশের চলমান এ অভিযানকে ‘লোক দেখানো’ বলে অভিযোগ করেন সিংগাইরবাসী। তারা জানায়, তিন ভাইয়ের মাদক ব্যবসায় অতিষ্ঠ হয়ে এলাকাবাসী গত ২২ মে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে লিখিত অভিযোগ দেন। এর পর গত ২৬ মে স্বরাষ্ট্রমন্ত্রী ব্যবস্থা নিতে মানিকগঞ্জের পুলিশ সুপারকে (স্মারকনং ১৫৬২/ভি) নির্দেশ দেন। এসপি সেটি মানিকগঞ্জ ডিবি পুলিশকে তদন্তের দায়িত্ব দেন। কাজ বলতে এটুকুই। এখনও সেই তিন ভাইয়ের রাজত্বই চলছে সিংগাইরে।

চারিগ্রাম এলাকাবাসীর আহবানে সিংগাইরের মাদক ব্যবসা নিয়ে অনুসন্ধান চালায় সোনালীনিউজ। তারই ধারাবাহিকতায় গত ১৭ জুলাই ‘সিংগাইরে তিন ভাইয়ের ইয়াবা সাম্রাজ্য’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে সোনালীনিউজ।

সংবাদ প্রকাশের পর মানিকগঞ্জের এসপি মাহফুজুর রহমানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেন। এসপি বলেন, মাদক ও এর ব্যবসায়ীদের বিরুদ্ধে বিশেষ অভিযান পরিচালনা করবেন তিনি। এর ঠিক একদিন পরেই ১৯ জুলাই ১০ পুরিয়া হেরোইনসহ প্রতিবেশির বাড়ী থেকে তিনভাইয়ের ছোটভাই কুখ্যাত মাদক ইয়াবা ব্যবসায়ী এন্টু দেওয়ানকে গ্রেফতার করতে সক্ষম হয় সিংগাইর থানা পুলিশ।

অপরদিকে মেজো ভাই ইয়াবা ও অস্ত্রের চালান তদারককারী রিপন দেওয়ানকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে মানিকগঞ্জ ডিবি পুলিশ। শেষ খবর পাওয়া পর্যন্ত রিপন দেওয়ানকে ছেড়ে দিয়েছে ডিবি পুলিশ।

রিপন দেওয়ানের মতো এমন একজন কুখ্যাত সন্ত্রাসীকে হাতের কাছে পেয়ে কেন ছেড়ে দিল ডিবি পুলিশ, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এই রিপনের বিরুদ্ধে শুধু সিংগাইর কিংবা সাভারে নয়, ঢাকার বেশ কয়েকটি থানায় মাদক চোরাচালানসহ একাধিক মামলা রয়েছে। তিন ভাইয়ের বিরুদ্ধে নেয়া পুলিশের ‘অ্যাকশনকে’ রহস্যজনক, আইওয়াশ ও লোক দেখানো বলে অভিহিত করেন সিংগাইরবাসী।

সিংগাইরে তিন ভাইয়ের ইয়াবা সাম্রাজ্য


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!