• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ট্রাম্পকে রুহানির হুঁশিয়ারি

সিংহের লেজ নিয়ে খেলবেন না


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৩, ২০১৮, ০১:১৮ পিএম
সিংহের লেজ নিয়ে খেলবেন না

ঢাকা : ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি যুক্তরাষ্ট্রের প্রেসিডন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, যুক্তরাষ্ট্রের জানা উচিত ইরানের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা করলে সব শান্তির সন্ধান পাওয়া যাবে এবং তেহরানের বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার অর্থ হবে নিজেকে সব ধরনের যুদ্ধে জড়িয়ে ফেলা।

রোববার তেহরানে বিদেশে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন। গত ৮ মে ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেন।

এরপর তিনি ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছে এবং যারা মার্কিন নিষেধাজ্ঞা মানবে না এমন তৃতীয় দেশের বিরুদ্ধেও পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দেন। এছাড়া সম্প্রতি হোয়াইট হাউজ ইরানের তেল বিক্রি শূন্যের কোটায় নিয়ে আসারও হুমকি দেয়।ইরানের কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের এসব পদক্ষেপকে তেহরানের বিরুদ্ধে ‘অর্থনৈতিক যুদ্ধ’ চাপিয়ে দেয়ার শামিল বলে মন্তব্য করেছেন।

প্রেসিডেন্ট রুহানি আরো বলেন, ইরানের বিরুদ্ধে মার্কিন হুমকি বিপরীত ফল বয়ে আনবে। হুমকি ইরানি জাতিকে ঐক্যবদ্ধ করবে এবং নিশ্চিতভাবেই আমরা যুক্তরাষ্ট্রকে এ ক্ষেত্রে পরাজিত করবো।

রুহানি আরো বলেন, মার্কিনীদেরকে অবশ্যই জানতে হবে যে ইরানি জাতি কখনোই কারো কাছে নতি স্বীকার করবে না। রুহানি বলেন, মি. ট্রাম্প আমরা একটি গৌরবময় জাতি এবং অতীতকাল থেকেই এ অঞ্চলের সমুদ্রপথে আমরা নিরাপত্তার গ্যারান্টি দিয়ে আসছি। আপনাকে বলছি, সিংহের লেজ নিয়ে খেলবেন না, এর জন্য কিন্তু আপনাকে অনুতপ্ত হতে হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!