• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সিকিম থেকে নাগরিকদের সরিয়ে নিচ্ছে ভারত


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১০, ২০১৭, ০৮:০১ পিএম
সিকিম থেকে নাগরিকদের সরিয়ে নিচ্ছে ভারত

ঢাকা: সড়ক নির্মাণকে কেন্দ্র করে চীন-ভারতের মধ্যে চলছে টানটান উত্তেজনা। ভারি অস্ত্র নিয়ে দুই দেশের সেনা মুখোমুখি অবস্থান নিয়ে আছে। এরকম চলমান উত্তেজনার মাঝে সিকিম সীমান্তের গ্রামগুলো থেকে নিজেদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে ভারত।

ভারত-ভুটান-চীন ত্রিদেশীয় সীমান্ত সংলগ্ন ভারতীয় গ্রামগুলো খালি করতে ভারতীয় সেনাবাহিনী নির্দেশ দেয়ার পর বাসিন্দাদের সরিয়ে নেয়া হচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ এক প্রতিবেদনে বলছে, ভারত-ভুটান-চীন সীমান্তবর্তী নাথাং গ্রামের ভারতীয় বাসিন্দাদেরকে শিগগিরই তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নেয়ার নির্দেশ দিয়েছে দেশটির সেনাবাহিনী।

প্রায় দুই মাস ধরে চীন-ভারত উত্তেজনা চলছে দোকলামে একটি সড়ক নির্মাণ কাজে চীনা সেনাবাহিনীর বাঁধা দেয়াকে কেন্দ্র করে। নাথাং গ্রাম এই দোকলাম থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত।

এদিকে ভারতীয় সেনাবাহিনীর ৩২-কোরের কয়েক হাজার সদস্যকে সুকনা থেকে দোকলামে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। হঠাৎ সশস্ত্র সংঘর্ষ শুরু হলে বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে ভারতীয় সেনাবাহিনী পূর্ব সতর্কতা হিসাবে এই পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। দোকলামের মালিকানা নিয়ে চীনের বারবার হুমকির মাঝে ভারতীয় সেনাবাহিনীর এই পদক্ষেপ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

গত বুধবার(৯ আগস্ট) চীনের প্রভাবশালী দৈনিক গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে ভারতকে সতর্ক করে দিয়ে বলা হয়, যুদ্ধের ক্ষণগণনা শুরু হয়েছে। ভারতের জ্ঞাণ ফেরানো এবং দোকলাম থেকে সেনা প্রত্যাহার করে নেয়া উচিত। বিবাদমান সিকিমে অতিরিক্ত সেনা মোতায়েন করে রেখেছে চীন।

গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে বলা হয়, সময় থাকতে নয়াদিল্লির জ্ঞাণ ফেরানো উচিত। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!