• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সিকিম সীমান্তে ভারতের বাংকার গুড়িয়ে দিল চীন


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৮, ২০১৭, ০৯:৫৯ পিএম
সিকিম সীমান্তে ভারতের বাংকার গুড়িয়ে দিল চীন

ঢাকা: ভারতের সিকিম রাজ্যের সীমান্তের ২/৩টি সেনা বাংকার গুড়িয়ে দিয়েছে চীনা সৈন্য। বাংকার গুড়িয়ে দিতে চীনা সৈন্যরা বুলডোজার ব্যবহার করেছে। এর আগে চীনের পক্ষ থেকে এই এলাকা থেকে ভারতীয় সৈন্যদের প্রত্যাহার করতে আহ্বান করা হয়েছিল। বাংকার গুড়িয়ে দেয়ার সময়ে ভারতী সৈন্যদের একটি দল প্রতিবাদী হয়ে সামনে এগিয়ে যেতে চাইলে অন্য সঙ্গীরা তাদের জাপটে ধরেন। এরকম একটি ভিডিও কয়েকটি গণমাধ্যমের কাছে যাওয়ায়..তা ভাইরাল হয়ে গিয়েছে।

বিষয়টি নিয়ে ভারত-চীন সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। ভারত, চীন ও ভূটানের সীমান্ত চেক পয়েন্ট হলো ভারতের সিকিমের পাশের একমাত্র স্থল সীমান্ত পথ নাথুলা পাস। হিমালয়ের ১৪ হাজার চারশ ২৫ ফুট উঁচুতে অবস্থিত এ পথটি। চীনের তিব্বত সীমান্তের সঙ্গে পথটিতে ভারতের সিকিম রাজ্যের সীমান্ত মিলে গেছে। নতুন উত্তেজনার মুখে এই পথ বন্ধ করে দিয়েছে চীন।

ফলে ভারত থেকে নেপালের কৈলাসে যাওয়ার জন্য তীর্থ যাত্রীদের পথটি বন্ধ হয়ে গিয়েছে। তীর্থ যাত্রীরা এই সীমান্ত দিয়ে নেপালে যেতে পারছেন না। চীনের পক্ষ থেকে বলা হয়েছে, ভারত সীমান্তে বাংকার তৈরি করছে চীনকে না জানিয়ে, যা দুই দেশের জন্য ভালো নয়। অপরদিকে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, নিজ সীমানার মধ্যে সৈন্যরা পুরাতন বাংকারকে ঠিক রেখেই নতুন করে আধুনিক বাংকার নির্মাণ শুরু করেছে। 

কূটনৈতিক সূত্রের উল্লেখ করে ভারতীয় গণমাধ্যম বলছে, ভারত তার বাংকারগুলো আধুনিকায়ন করছিল। এই সময়ে চীনা সৈন্য তা গুড়িয়ে দিল। 

চীনের সঙ্গে ভারতের ৩ হাজার ৪৮৮ কিলোমিটার দৈর্ঘ্যের সীমান্ত রয়েছে। যার মধ্যে জম্মু ও কাশ্মির রয়েছে। শুধু সিকিম অংশেই রয়েছে ২২০ কিলোমিটার। চীন-ভারত যুদ্ধের সময় ১৯৬২ সালে ভারতের সঙ্গে চীনের এই বাণিজ্যপথটি বন্ধ করে দেয়া হয়। ২০০৬ সালের ৮ জুলাই দীর্ঘ ৪৪ বছর পর এই সীমান্তপথটি চীনের সঙ্গে বাণিজ্যের উদ্দেশ্যে খুলে দেয় ভারত।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!