• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সিটি নির্বাচনে কারচুপির আশঙ্কা বিএনপির


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৭, ২০১৮, ০৭:২১ পিএম
সিটি নির্বাচনে কারচুপির আশঙ্কা বিএনপির

ঢাকা : আগামী ১৫ মে অনুষ্ঠেয় গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে কারচুপির আশঙ্কা করছে বিএনপি। দলটির নেতাদের অভিযোগ, বাড়ি বাড়ি গিয়ে দলের নেতাকর্মীদের হয়রানি করছে পুলিশ। এ পরিস্থিতিতে সমর্থকদের ভোট নিশ্চিত করতে কেন্দ্রভিত্তিক কমিটি করার সিদ্ধান্ত নিয়েছে তারা। এ কমিটিতে বিএনপির ২০-দলীয় জোটের সদস্যরাও যুক্ত থাকবেন।

নির্বাচনী পরিস্থিতি নিয়ে বিএনপি নেতারা বলেন, নির্বাচনে সেনা মোতায়েন না হলে ভোটাররা ভোটকেন্দ্রে গিয়ে নির্বিঘ্নে ভোট দিতে পারবেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, ইতোমধ্যে গাজীপুর ও খুলনা সিটির নেতাদের নিয়ে বৈঠক করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নির্বাচনী এলাকায় নির্বাচন পরিচালনার বিষয়ে তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

মির্জা ফখরুল বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বলেন, দুই সিটিতে নির্বাচন কমিশন (ইসি) সুষ্ঠু নির্বাচন করতে চায় বলে মনে করছেন না তারা। কারণ বিএনপির পক্ষ থেকে নির্বাচনী এলাকায় সেনা মোতায়েনের দাবি জানানো হলেও বৃহস্পতিবার (২৭ এপ্রিল) ইসি জানিয়ে দিয়েছে তা হবে না। এতে ভোটারদের মধ্যে আতঙ্ক বিরাজ করবে। তিনি জানান, আগামী দুই-এক দিনের মধ্যেই দলের কেন্দ্রীয় নেতারা দুই সিটিতে দলের প্রার্থীর পক্ষে প্রচারণা চালাতে যাবেন।

খুলনা সিটি নির্বাচন সমন্বয়ের দায়িত্বপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়  বলেন, সরকারদলীয় প্রার্থী কারচুপির আশ্রয় নিতে পারেন। এ কারচুপি ঠেকাতে কেন্দ্রভিত্তিক কমিটি গঠন করা হবে। খুলনায় ওয়ার্ডের সংখ্যা ৩১। কেন্দ্রের সংখ্যা ২৮৯।

তার ধারণা, নির্বাচন সুষ্ঠু হলে, ভোটাররা ভোট দিতে পারলে বিএনপির প্রার্থী বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করবেন। এখন চিন্তা জনগণ ভোট দিতে পারবেন কি না।

২০-দলীয় জোটের নেতাদের সহযোগিতার বিষয়ে জানতে চাইলে গয়েশ্বর বলেন, জোটের শরিকরা খুবই আন্তরিক। তারা নির্বাচন সমন্বয় কমিটির সঙ্গে যোগাযোগ করে নির্বাচনী প্রচারণা চালাচ্ছে।

বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন বৃহস্পতিবার (২৭ এপ্রিল) কাছে অভিযোগ করে বলেন, দলের নেতাকর্মীদের বাড়ি বাড়ি গিয়ে হয়রানি করছে পুলিশ। আগামীতে এই ঝামেলা আরো বাড়বে বলে আশঙ্কা তার।

ফজলুল হক মিলন আরো বলেন, নির্বাচনী পরিবেশ ঠিক থাকলে তাদের প্রার্থী বিপুল ভোটের ব্যবধানে জিতবেন। গাজীপুর সিটিতে ওয়াডের সংখ্যা ৫৭ । ৪০০ ভোটকেন্দ্রের প্রত্যেকটির ভোট কারচুপি প্রতিরোধে কমিটি করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!