• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সিনেমা-বিনোদনে শত শত কোটি ডলার ঢালছে সৌদি


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২৩, ২০১৮, ০১:৫৬ পিএম
সিনেমা-বিনোদনে শত শত কোটি ডলার ঢালছে সৌদি

সৌদিতে সাম্প্রতিক কমিক-কন উৎসব

ঢাকা : সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান সে দেশে সামাজিক ও অর্থনৈতিক সংস্কারের যে উদ্যোগ নিয়েছেন তার অংশ হিসেবে আগামী দশকে সেখানকার বিনোদন শিল্পে প্রায় সাড়ে ছয়শ’ কোটি ডলার লগ্নি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সৌদির জেনারেল এন্টারটেইন অথরিটির প্রধান আহমেদ বিন আকিব আল-খাতিব জানিয়েছেন, এই বিপুল পরিমাণ অর্থ সরকারি ও বেসরকারি উভয় খাত থেকেই আসবে।

সৌদি আরব জুড়ে সে দেশের পঞ্চাশটি শহরে এই বছরে পাঁচ হাজারেরও বেশি অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। রাজধানী রিয়াদে এর মধ্যে অস্ট্রেলিয়ার সিডনি শহরের ধাঁচে একটি অপেরা হাউজ নির্মাণেরও কাজ শুরু হয়েছে। মি. আল-খাতিব বলেন, ইনশাল্লাহ ২০২০ সালের মধ্যেই আপনারা দেখতে পাবেন সৌদি আরবে সত্যিকারের পরিবর্তন ঘটে গেছে।

সৌদি আরবের তরুণ যুবরাজ যে ভিশন-২০৩০ পরিকল্পনার কথা ঘোষণা করেছেন তার আওতায় এর মধ্যেই সে দেশে সিনেমা হল চালু হয়েছে, আয়োজন করা হচ্ছে কনসার্টেরও। কিছু দিন আগে বিভিন্ন কমিকসের জনপ্রিয় চরিত্রগুলোকে নিয়ে সৌদিতে একটি কমিক-কন সাংস্কৃতিক উৎসবেরও আয়োজন করা হয়েছিল।

তা ছাড়া সম্প্রতি সৌদিতে যে জাতীয় দিবস উদযাপন করা হয়েছে তাতেও এই প্রথমবারের মতো নারী-পুরুষ উভয়েই অংশ নিয়েছিল। রাজপথে ইলেকট্রনিক মিউজিকের তালে তালে সৌদির ছেলে-মেয়েরা সেদিন একসাথে নেচেছিল, যে দৃশ্য সেখানে আগে কখনো দেখা যায়নি। বিবিসি বাংলা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!